৭টি ঘরোয়া দাওয়ায় ইঁদুর হবে হাওয়া!

লাইফস্টাইল ডেস্ক
৯ নভেম্বর ২০২০, সোমবার
প্রকাশিত: ০৪:২২

৭টি ঘরোয়া দাওয়ায় ইঁদুর হবে হাওয়া!

ইঁদুর একটি চতুর ও নীরব ধ্বংসকারী স্তন্যপ্রায়ী প্রাণী। ইঁদুর প্রাণীটি ছোট হলেও ক্ষতির ব্যাপকতা অনেক। এরা যে কোনো খাদ্য খেয়ে বাঁচতে পারে। যে কোনা পরিবেশে মানিয়ে নিতে পারে। অল্প বয়সে বাচ্চা দিতে পারে। ১ হাজার ৭০০ প্রজাতির ইঁদুরের মধ্যে বাংলাদেশে ২২ পদের ইঁদুর অধিক ক্ষতিকারক।

ইঁদুরে অত্যাচারে কীটনাশক বা পেস্ট কন্ট্রোল সার্ভিস এর সাহায্যে ইঁদুরের হাত থেকে নিস্তার মেলে ঠিকই। তবে এগুলো নানারকম রাসায়নিক উপাদান থাকে। ফলে নিয়মিত এগুলো ব্যবহারে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তার চেয়ে ঘরোয়া উপায়ে ইঁদুরের হাত থেকে ক্ষতি মোকাবিলা করুন। এ পদ্ধতিতে কোনা ক্ষতি নেই। ফলাফল পাবেন হাতেনাতে-

১. পিপারমিন্ট তেল: তুলার ছোট ছোট বল পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের বিভিন্ন জায়গায় রাখুন। পিপারমিন্টের গন্ধ ইঁদুর সহ্য করতে পারে না। কিছুদিন পর পর এমনটি করুন। এতে আপনার ঘর ইঁদুরমুক্ত থাকবে।

২ লবঙ্গ: লবঙ্গ’র ঝাঁজালে গন্ধ ও স্বাদ দুটোই ইঁদুরের কাছে খুব অস্বস্তিকর। কয়েকটা লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে ঘরের কোনায় রেখে দিন ইঁদুর পালাবে। কিছু লবঙ্গ ইঁদুরের গর্তের পাশে রেখে দিতে পারেন। 

৩. মরিচের গুঁড়া: ঘরের যেখারে বেশি ইঁদুরের উপদ্রব সেখানে পুরোনো কাপড়ে লাল মরিচের গুঁড়া পুড়িয়ে পোটলা বানিয়ে রেখে দিন। শুধু ইঁদুর নয় অন্য পোকা-মাকড়ও পালিয়ে যাবে। এ থেকে পিঁপড়ে, তেলাপোকা ও ছাড় পোকা নিস্তা পাবে না।

৪. পঁচা পেঁয়াজ: পঁচা পেঁয়াজের গন্ধ ইদুরের যম! তবে এই গন্ধে আপনার টেকাও দায় হতে পারে। কাজেই চাইলে টাটকা পেঁয়াজও ইঁদুর উপদ্রব জায়গায় রাখতে পারেন। এবং দুই দিন পর পর নতুন করে পেঁয়াজ রাখুন।

৫. বেকিং সোডা: রাতে ঘরের বিভিন্ন জায়গায় যথেষ্ট পরিমাণ বেকিং সোডা ছড়িয়ে রাখুন। সকালে ঝেড়ে ফেলে দেবেন। ইঁদুর আর ও মুখো হবে না।

৬. পটেটো পাউডার: ইনস্ট্রান্ট পটেটো পাউডার ইঁদুর তাড়াতে বেশ কার্যকরী। ঘরে পাউডার ছিটিয়ে রাখুন, ইঁদুর তা খাবে, পেট ফুলে উঠবে সঙ্গে সঙ্গে শেষ পর্যন্ত মৃত্যু।

৭. রসুন: রসুনের উৎকট গন্ধ ইঁদুরের যম। রসুস কুচিকুচি করে কেটে ইঁদুরের চলাচলের পথে ছিটিয়ে রাখুন। অথবা আস্থা রসুনের কোয়াও রাখতে পারেন। দেখবেন ইঁদুর পালিয়ে যাবে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি