যে বিশেষ ৫ কারণে টমেটো খাবেন

লাইফস্টাইল ডেস্ক
১৬ জানুয়ারি ২০২১, শনিবার
প্রকাশিত: ০৬:০০

যে বিশেষ ৫ কারণে টমেটো খাবেন

সালাদ, রান্না এবং কাঁচা প্রায় সবভাবেই খাওয়া যায় টমেটো। খুবই সুস্বাদু এই সবজিটা শীতকালীন হলেও আমাদের দেশে প্রায় সব সময়ই পাওয়া যায়। আপেলের চেয়ে টমেটোতে মোট খনিজ পদার্থ প্রায় দ্বিগুণ, ক্যালসিয়াম আড়াই গুণ এবং ভিটামিন-সি প্রায় সাত গুণ বেশি। আপেলে ভিটামিন-এ নেই বললেই চলে। অথচ টমেটোতে প্রচুর ভিটামিন-এ রয়েছে।

শুধু তাই নয়, টমেটোতে ভিটামিন এ কে, বি১, বি৩, বি৫, বি৬, বি৭ ও ভিটামিন সিসহ নানা প্রাকৃতিক ভিটামিন পাওয়া যায়। একেবারে ‘সব্যসাচী’ উপাধী দেয়া যায় এমন এই সবজীটার গুণও কিন্তু কোন অংশে কম নেই! নিয়মিত টমেটো খাওয়ায় অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। 

৥ ব্রণ নিরাময়: টমেটোতে থাকা অম্লতা ব্রণ নিরাময় করতে সহায়তা করে। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি’র উপস্থিতি দেখা যায়। টমেটো এ দুটোয় সমৃদ্ধ থাকায় হালকা ব্রণ সারাতে টমেটো বেশ কার্যকরী ভূমিকা রাখে।

৥ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ভিটামিন সি সমৃদ্ধ টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্ট্রেস হরমোন কমায়। এ কারণে নিয়মিত টমেটো খেলে শরীরের শক্তি বাড়ে এবং শরীর সুস্থ থাকে। তাই নিয়মিত টমেটো খাবার চেষ্টা করেন।

৥ রক্তশূণ্যতা কমে: যাদের রক্তশূণ্যতা আছে তাদের ক্ষেত্রে টমেটো বেশ ভালো একটি টনিক। টমেটা খেলে শরীরের রক্তশূন্যতা অনেকাংশে দূর হয়। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা রোধ হয়। এ ছাড়া রক্ত পরিষ্কার, হজমে ভালো হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

৥ বয়স প্রতিরোধ: টমেটোতে আছে বয়স প্রতিরোধী বিশেষ প্রভাব। শরীরের ত্বক কুঁচকে যাওয়া, ভাঁজ পড়া বা বলিরেখা পড়া দূর করতে পারে টমেটোতে থাকা লাইকোপিন। এছাড়া টমেটোতে থাকা লাইকোপিন ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বক পরিষ্কার ও সতেজ রাখে।

৥ শরির সুস্থ রাখে: টমেটো ভিটামিন এ এবং ভিটামিন সির ভালো উৎস। এ দুটি উপাদান ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে শরীরকে বাঁচিয়ে রাখতে সহায়তা করে। এতে শরীর সুস্থ থাকে। এছাড়া, টমেটোতে ক্রোমিয়াম নামক এক ধরনের খনিজ থাকায় এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি