আবাসিক হোটেলে যে কাজগুলো করবেন না

লাইফস্টাইল ডেস্ক
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৪৬

আবাসিক হোটেলে যে কাজগুলো করবেন না

কাজের তাগিদে কিংবা ছুটি কাটাতে বাড়ি ছেড়ে অন্য কোথাও গেলে থাকার জন্য একমাত্র হোটেলই ভরসা। কমদামি বা বেশি দামি সব হোটেলেই কিছু নিদিষ্ট নিয়ম রয়েছে। সেই সঙ্গে অনেক হোটেল থাকতে গিয়ে এমন কিছু ভুল করে বসেন যার মাশুল গুণতে হয় বিশাল পরিমাণে। হোটেলে থাকতে গিয়ে এই ভুলগুলো যেন কখনই না হয়। সে জন্য আমাদের সবার কিছু বিষয়ে খেয়াল রাখা উচিত। চলুন জেনে নেই সেই ভুলগুলো-

রিমোট কন্ট্রোল ব্যবহার করবেন না
হোটেলটি সুলভ বা বিলাসবহুল যেমনই হোক না কেন, এতে জীবানুর উপস্থিতির সম্ভাবনা বেশি। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

`ডু নট ডিস্টার্ব সাইন
দরজা লাগিয়ে দিলেই কিন্তু হলো না। যতক্ষণ না ‘ডু নট ডিস্টার্ব’ সাইন বাইরে ঝুলিয়ে দিচ্ছেন, ততক্ষণ যে কেউ এসে উটকোভাবে আপনার ব্যক্তিগত কাজে বাদ সাধতে পারে। আবার ঘর পরিষ্কারের চিন্তা থাকলে সেটি সরিয়ে ফেলুন। কারণ ওই সাইন ঝোলানো থাকলে হোটেল পরিষ্কার কর্মীরাও আপনার ঘরের আশপাশে ঘেঁষবে না। 

রুম নম্বর বলবেন না
যেখানে সেখানে বা চেক-ইনের সময় আপনার হোটেলের রুম নম্বরটি নিজে উচ্চারণ করবেন না। দুষ্কৃতকারীরা এসব তথ্যের জন্যই মুখিয়ে থাকে। এ বিষয়টি যতটা পারেন গোপন রাখুন। নতুন পরিচিত কাউকেই রুম নম্বর জানাতে যাবেন না। 

চট করে দরজা খুলবেন না
দরজায় কড়া নাড়া হলো আর কিছু না বুঝেই বললেন ‘কাম ইন।’ এই বিশাল ভুলটি কখনেই করতে যাবেন না। হোটেল কিন্তু দিন শেষে কখনেই তেমন নিরাপদ জায়গা নায়। সুতরাং পরিচয় জেনে তার পরে দরজা খুলুন। মনে রাখবেন, অচেনা জায়গায় অচেনা কেউ তো আপনার সঙ্গে দেখা করার কথা নয়। কাজেই সাবধান। আর সব সময় দরজা লাগিয়ে রাখতে ভুলবেন না। 

হোটেলের মিনিবারের পানীয় নায়
কোমল কিংবা কঠিন, যেমনই পানীয় খান না কেন, সেটি হোটেলের মিনিবার থেকে খেতে যাবেন না। কারণ, সাধারণত হোটেলের মিনিবারগুলোতে পাঁচ টাকার খাবারের দাম অন্তত ৫০ টাকা রাখা হয়! শেষে দেখবেন, আপনার রুম ভাড়ার চেয়ে মিনিবারের বিলই গুনতে হবে কয়েকগুন।

ছার পোকায় সাবধান
যত বিলাসবহুল কক্ষই হোক আর সুসজ্জিত বিছানা হোক, ছারপোকা ঠিকই জানে কীভাবে নিজের জায়গা করে নিতে হয়
কাজেই এ ব্যাপারে ভালোমতো তল্লাশি চালান। ছারপোকার সামান্য আনাগোনা দেখলেই সবকিছু ঠিকঠাক করে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে জানান। কারণ এই ছারপোকা কেবল আপনাকে কামড়াবে তাই নয়, আপনার সঙ্গে সওয়ার হয়ে আপনার বাড়ি পর্যন্ত পৌছে যাবে। 

কলের পানি খাবেন না
এক ব্রিটিশ দম্পতি লস অ্যাঞ্জেলেসে বেড়াতে গিয়ে ট্যাপ বা কল থেবে পানি পান করেন। সেই পানিতে কেমন যেন বিচিত্র স্বাদ, এমন স্বাদের পানি নাকি তারা কখনোই পান করেননি। পরে অনুসন্ধানে জানা যায়। হোটেলের জলাধারে একটি মৃতদেহ! কার ভাগ্যে কী থাকে। তা তো আর বলা যায় না। সুতরাং ভুলেও কিছু টাকা বাঁচানোর জন্য হোটেল রুমের কলের পানি খাবেন না। ভরসা রাখুন দোকান থেকে কেনা মিনারেল ওয়াটারের বোতলে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি