যেসব কারণে শসা খাবেন

স্বাস্থ্য ডেস্ক
৩১ মার্চ ২০২১, বুধবার
প্রকাশিত: ০৬:০৬ আপডেট: ১১:১৯

যেসব কারণে শসা খাবেন

শসা নামটি শোনা মাত্র মনে আসবে সালাদের কথা। শুধু সালাদ নয় তরকারি, ভাজি খাওয়াসহ রূপচর্চা, ওজন কমানোতেও সব্যসাচী এই সবজি। তবে আপনি কি জানেন, শসা আপনার কতটা উপকার করছে এবং কি ধরনের উপকারে আসছে! সেটাই জানবো আজ।

৥ মানসিক চাপ কমায়: বর্তমান সময়ে তরুণ বা বৃদ্ধ, প্রায় সব বয়সের মানুষই মানসিক চাপে ভোগে। তবে সেই চাপ কাটাতে পারে এই সবজি। ভিটামিন বি ওয়ান, ভিটামিন বি ফাইভ এবং ভিটামিন বি সেভেনে ভরপুর শসা উদ্বেগ ও চাপ কমাতে সাহায্য করে।

৥ শরীরকে হাইড্রেট রাখে: শসায় বেশিরভাগ রয়েছে পানি যা শরীরকে হাইড্রেট করতে সাহায্য করে এবং দীর্ঘ সময় যাবত হাইড্রেট থাকে। এছাড়া শশার রস নিয়মিত খেতে পারলে মস্তিস্কে ও ধমনীতে জমে থাকা প্রচুর এলডিএল হ্রাস করে। ফলে স্মৃতিশক্তিও বৃদ্ধি পায়।

৥ কোষ্ঠ্যকাঠিন্য দূর করে: শসার প্রচুর ফাইবার রয়েছে যা কোষ্ঠ্যকাঠিন্যতা দূর করতে সাহায্য করে। এতে করে পেট পরিষ্কার থাকে।

৥ ওজন কমায়: শসায় ক্যালোরি কম ও পুষ্টিগুণ বেশি। শসা খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এতে করে ক্ষুধার প্রতি প্রবণতা কমে। সবজিটিতে ভিটামিন এ রয়েছে যা দৃষ্টি শক্তি ভালো রাখে।

৥ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: উচ্চ রক্তচাপ শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে করে ডায়াবেটিসের সম্ভাবনাও কমায়। এছাড়া শসা স্কিন কেয়ারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৥ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দীর্ঘস্থায়ী কোন রোগের সম্ভবনা কমায়।  ইউরিনারি, ব্লাডার, লিভার ও প্যানক্রিয়াসের সমস্যার সমাধানে বেশ সাহায্য করে শশা।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি