চীনে অস্ট্রেলীয় সাংবাদিক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ১১:১২

চীনে অস্ট্রেলীয় সাংবাদিক গ্রেফতার

অস্ট্রেলীয় সাংবাদিক চেং লেই চীনে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। কয়েক মাস আটক রাখার পর আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হলো। অস্ট্রেলিয়ার সরকার এ তথ্য নিশ্চিত করেছে। 

আটকের আগে চেং চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল সিজিটিন এর উপস্থাপক ছিলেন। অস্ট্রেলীয় কর্মকর্তারা জানান, গত আগস্টে তাকে আটক করা হয় এবং গত শুক্রবার অভিযোগ আনা হয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইনে বলেছেন, ‘আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, বিচারে প্রাথমিক মানদণ্ড, প্রক্রিয়ার সততা ও মানবিক আচরণ মেনে চলা হবে বলে আমরা প্রত্যাশা করি। এই কঠিন সময়ে আমরা চেং ও তার পরিবারের পাশে আছি।’

গত আগস্টে চেং হঠাৎ টেলিভিশন থেকে হারিয়ে যান এবং তার বন্ধু ও স্বজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। পরবর্তী সময়ে চীন ঘোষণা দেয় যে তিনি এক অজানা স্থানে আবাসিক নজরদারিতে রয়েছেন।

চীনের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, গত ছয় মাসে অস্ট্রেলীয় দূতাবাসের কর্মকর্তারা চেং এর সাথে ছয়বার দেখা করতে পেরেছেন। কূটনৈতিক ও বাণিজ্য সংক্রান্ত বিতর্কের জেরে সাম্প্রতিক বছরে অস্ট্রেলিয়া ও চীনের সম্পর্ক অবনতি হয়েছে।

চীনে জন্ম হওয়া আরেক অস্ট্রেলীয় নাগরিক ও লেখক ইয়াং হেংজুন চীনে আটক রয়েছেন। তিনিও গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের সম্মুখীন। অস্ট্রেলিয়া বলেছে, ইয়াং এর বিরুদ্ধে চীনের আচরণ অগ্রহণযোগ্য।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি