প্রায় ৫০ হাজার ছাড়াল ডেঙ্গু রোগীর সংখ্যা

জাতীয় ডেস্ক
১৬ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ১১:৪১ আপডেট: ০২:০৬

প্রায় ৫০ হাজার ছাড়াল ডেঙ্গু রোগীর সংখ্যা

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন ৪৮ হাজার ২২০ জন। গত ১ জানুয়ারি থেকে গতকাল ১৫ আগস্ট পর্যন্ত মোট রোগীর সংখ্যা ছিল এটি। গতকাল ২৪ ঘণ্টায় ১ হাজার ৯২৯ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

তবে আশার কথা হলো, হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪০ হাজার ৬৭০ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম গতকাল বৃহস্পতিবার এই তথ্য দিয়েছে।

সূত্র জানায়, আক্রান্তদের মধ্যে চলতি মাসে সর্বাধিক ২৯ হাজার ৮১৯ জন আক্রান্ত হয়। সরকারি হিসাবে মৃতের সংখ্যা ৪০ জন বলা হলেও বেসরকারি হিসাবে এই সংখ্যা দ্বিগুণ ছাড়িয়ে যাবে। কন্ট্রোল রুম সূত্র আরো জানায়, এই সংখ্যা আগের দিনের চেয়ে ৩৯ জন বেশি।

কন্ট্রোল রুম জানিয়েছে, এ পর্যন্ত দেশের নির্দিষ্ট কিছু হাসপাতালে ৪৮ হাজার ২৮০ জন রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে ৪০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। গতকাল ঢাকার কিছু নির্দিষ্ট হাসপাতালে ৩ হাজার ৯১০ জন রোগী ভর্তি আছে। আর ঢাকার বাইরের বিভিন্ন জেলার হাসপাতালে ভর্তি আছে ৩ হাজার ৬৬০ জন রোগী। সরকারি হিসাবে ঢাকার বাইরে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে।

হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪০ হাজার ৬৭০ জন। বর্তমানে সারাদেশে ভর্তি রয়েছে ৭ হাজার ৫৭০ জন। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৯২৯ জন। তাদের মধ্যে ঢাকা শহরের সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছে ৮১১ জন। ঢাকার বাইরে বিভিন্ন বিভাগের হাসপাতালে হয়েছে ভর্তি ১ হাজার ১১৮ জন।

রাজধানীর বিভিন্ন সরকারি হাসপাতালের মধ্যে ঢাকা মেডিক্যালে ১৩১ জন, মিটফোর্ডে ৬৭, ঢাকা শিশু হাসপাতালে ২৫, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৬, বিএসএমএমইউতে ২১, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৩, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০৯, বিজিবি হাসপাতাল পিলখানা ঢাকায় ৫, সম্মিলিত সামরিক হাসপাতালে ২৩, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৬৫ ও বেসরকারি অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকে ২৮৬ জন ভর্তি হয়েছে।

বিভিন্ন বিভাগীয় শহরে মোট আক্রান্ত ১ হাজার ১১৮ জনের মধ্যে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ২৯৫ জন, চট্টগ্রামে ২০৯, খুলনায় ১৫১, রংপুরে ৮১, রাজশাহীতে ১৩০, বরিশালে ১৭১, সিলেটে ২৫ ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ব্রেকিংনিউজ/অমৃ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি