বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ শুরু আজ

স্টাফ করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৫:০৪

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ শুরু আজ

আজ সোমবার ৭ অক্টোবর ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯’ শুরু হচ্ছে। এবার এর প্রতিপাদ্য হচ্ছে, ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো।’ৎ

দিবসটি উদযাপন উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ৭-১৪ অক্টোবর সপ্তাহব্যাপী ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিসহ সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ উপলক্ষে জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৯ অক্টোবর সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৯ এর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ এর প্রথম দিনে (সোমবার) কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শিশুদের শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে ১০ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজন করেছে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা । এছাড়া এদিন দুপুর ১২ টায় ‘শিশুর প্রারম্ভিক যত্ন, বিকাশ ও সুরক্ষা বিষয়ক’ এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে।

১১ অক্টোবর সকাল ৯টায় রয়েছে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে শহীদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শোভাযাত্রা। ১২ অক্টোবর বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে পথ শিশুদের নিয়ে রয়েছে সমাবেশ ও বিভিন্ন প্রতিযোগিতা।

১৩ অক্টোবর সকাল ১০ টায় ব্র্যাকের আয়োজনে আছে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সকাল ১১ টায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাল্যবিয়ে নিরোধ দিবস উপলক্ষে সমাবেশ অনুষ্ঠিত হবে।

১৪ অক্টোবর সকাল ১০ টায় শিশু একাডেমি মিলনায়তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের নিয়ে বিভিন্ন কর্মসূচি রয়েছে। এ উপলক্ষে বিভাগ ও জেলা পর্যায়ে র‌্যালি, শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া প্রতিদিন বিকাল ৩টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের নিয়ে ‘আমার কথা শোন’ শিরোনামে অনুষ্ঠান হবে। যেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। শিশু একাডেমিতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে শিশু বান্ধব নগর, খেলনা মেলা, যাদু প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হবে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি