আশা ছিল আকাশ পথে পেঁয়াজ আসবে, এসেছে শুধু বিমান

স্টাফ করেসপন্ডেন্ট
২০ নভেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ১২:০০ আপডেট: ০১:৪৭

আশা ছিল আকাশ পথে পেঁয়াজ আসবে, এসেছে শুধু বিমান

পেঁয়াজের বাজারে অস্থিরতা কাটাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি আমদানির কথা জানিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। সেই মোতাবেক মিশর থেকে পেঁয়াজ ভর্তি একটি বিমান মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছানোর কথা ছিল। বিমানটি যথারীতি যথাসময়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে, তবে সেই বিমানে কোনও পেঁয়াজ আসেনি।  

মঙ্গলাবার রাত ১২টার দিকে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এসভি ৩৮০২) মিশরের কায়রো থেকে জেদ্দা হয়ে ঢাকায় পৌঁছায়। 

এ ব্যাপারে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানিয়েছে, রাতের বিমানে কোনও পেঁয়াজ আসেনি। তবে আগামীকাল বৃহস্পতিবার সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের একটি কার্গো বিমান ঢাকায় আসছে। ধারণা করা হচ্ছে, ওই বিমানে পেঁয়াজ আসবে।

এদিকে পেঁয়াজ আমদানিকারকদের যেকোনও সময় ছাড়পত্র দিয়ে বিমানবন্দরে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ ও সঙ্গনিরোধ কেন্দ্রের একটি টিম ২৪ ঘণ্টা প্রস্তুত রয়েছে বলে জানা গেছে। বিমানবন্দরে পেঁয়াজ পৌঁছুলে তা দ্রুত খালাসের জন্য কাস্টম হাউসের পক্ষ থেকেও প্রস্তুতি নেয়া হয়েছে। 

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন বলেন, ‘আমরা এখনও পেঁয়াজের চালান খালাসের কোনও আবেদন পাইনি। তবে আমাদের টিম সার্বক্ষণিক প্রস্তুত আছে। বিমানবন্দরে পেঁয়াজ পৌঁছুলে দ্রুত শুল্ক কার্যক্রম সম্পন্ন করতে আমরা সহায়তা করবো।’

গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন, সরকারের বিশেষ উদ্যোগে আকাশ ও সমুদ্র পথে পেঁয়াজ আসছে। আকাশ পথে মিশর থেকে আমদানি করা ৫০ হাজার মেট্রিকটন পেঁয়াজ দেশের পথে রয়েছে। ২০ নভেম্বর গভীর রাতে পেঁয়াজবাহী কার্গো বিমান ঢাকায় পৌঁছুবে।

তিনি জানান, এছাড়া সাগরপথে ১২ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে পৌঁছুতে শুরু করেছে। দেশি পেঁয়াজও বাজারে উঠেছে। দ্রুতই পেঁয়াজের দাম কমবে।

বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ৬ হাজার মেট্রিক টন পেঁয়াজের চাহিদা রয়েছে। প্রায় বছর দেশে ৮ থেকে ১০ লাখ মেট্রিক টন পেয়াজ আমদানি করা হয়। যার বেশিরভাগই আসে প্রতিবেশী দেশ ভারত থেকে। দেড় মাস আগে ৪০ টাকা কেজির পেঁয়াজ দেশের বাজারগুলোতে এখন বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি