কাজী নজরুল ইসলাম ছিলেন যুগ প্রবর্তক কবি: খাদ্যমন্ত্রী

নওগাঁ প্রতিনিধি
৮ ডিসেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:৩১

কাজী নজরুল ইসলাম ছিলেন যুগ প্রবর্তক কবি: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যে এক যুগ প্রবর্তক কবি। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে নজরুলের অগ্নিমন্ত্র বাঙালি জাতির চিত্তে প্রেরণা ও আত্মশক্তিতে উদ্বুদ্ধ হওয়ার সংকল্প জাগিয়েছিলেন।

মন্ত্রী বলেন, ‘কবি স্বদেশ প্রেম, স্বদেশ বন্দনা, স্বদেশের প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ এবং স্বদেশকে সব কিছুর ঊর্ধ্বে স্থান দিয়েছিলেন। তাঁর লেখনি চিরদিনই শোষণ-বঞ্চণা, অন্যায়-অত্যাচার, কুসংস্কার, ধর্মান্ধতা ও গোঁড়ামির বিরুদ্ধে আপসহীন ছিল।

রবিবার (৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে তিন দিনব্যপী জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। নওগাঁ জেলা প্রশাসনের সহযোগিতায় কবি নজরুল ইনস্টিটিউট এই সম্মেলনের আয়োজন করে।

জেলা প্রশাসক মো. হারুন অর রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সচিব ও কবি নজরুল ইন্সটিটিউটের পরিচালক আব্দুর রহিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সাবেক অধ্যাপক ও রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও ডিন ড. সাইফুদ্দীন চৌধুরী, নজরুল গবেষক ও এশিয়ান ইউনিভার্সিটির সাবেক বিভাগীয় প্রধান ড. সৈয়দা মোতাহেরা বানু, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার কে,এম আব্দুল মোমেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খানসহ অনেকে।

এর আগে শহরের মুক্তির মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে প্রধান অতিথি ফেস্টুনও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্ধোধন করেন।

পরে মন্ত্রী জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগ আয়োজিত মুজিব শতবর্ষ পালন, বুদ্ধিজীবি দিবস ও বিজয় দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় যোগ দেন। এসময় জেলা আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি