৮৮-এ পা দিলেন ড. এমাজউদ্দীন আহমেদ

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ১২:০০ আপডেট: ১০:০৯

breakingnews

বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী, বরেণ্য শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এমাজউদ্দীন আহমেদের ৮৭তম জন্মদিন আজ (১৫ ডিসেম্বর)।

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংগ্রামী এই অনবদ্য বুদ্ধিজীবী ১৯৩২ সালের এই দিনে অবিভক্ত বাংলার মালদহ জেলার কালিয়াচক থানার কালিনগরে জন্মগ্রহণ করেন। পরে পরিবার চাপাইনবাবগঞ্জে স্থায়ীভাবে বসতি স্থাপন করেন। তার পিতা মরহুম সামসুদ্দীন আহমদ ছিলেন পেশায় একজন শিক্ষক এবং মাতা ছিলেন গৃহিনী। তিনি শিবগঞ্জের আদিনা সরকারি ফজলুল হক কলেজ ও রাজশাহী কলেজের প্রাক্তণ ছাত্র।

প্রফেসর এমাজউদ্দীনের স্ত্রী সেলিশা আহমেদ ২০১৬ সালে ৭৮ বছর বয়সে মারা গেছেন। তিনি দুই ছেলে ও দুই মেয়ের জননী। বড় ছেলে বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ছিলেন। বর্তমানে কয়েক বছর ধরে তিনি ওএসডি। ছোট ছেলে ডাক্তার। তিনি ওমানে থাকেন। দুই মেয়ের মধ্যে একজন দিল রওশন জিনাত আরা নাজনীন ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। আরেকজন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর ছিলেন। তিনি অবসরে গেছেন।

তিনি ১৯৪৮ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫০ সালে আইএ, ১৯৫২ সালে বিএ এবং ১৯৫৪ সালে এমএ (রাষ্ট্রবিজ্ঞান) পাস করেন। ১৯৬১ সালে তিনি ইংরেজিতে এমএ পাস করেন এবং ১৯৭৭ সালে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭০ সালের ফেব্রুয়ারি মাসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনিয়র লেকচারার হিসেবে যোগ দেন এবং ১৯৯৮ সালের আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ পদে (রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মুহসিন হলের প্রাধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর) পদে অধিষ্ঠত থেকে ১৯৯২ সালের ১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিযুক্ত হন। ১৯৯৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন।

ড. এমাজউদ্দিন আহমেদ পিএইচডি করেছেন ১৯৭৭ সালে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে। আশির দশকে তিনি জার্মানির হাইডেলবার্গ ইউনিভার্সিটি ও যুক্তরাষ্ট্রের স্টেট কলেজ ইউনিভার্সিটিতে সিনিয়র ফেলো ছিলেন। অধ্যাপনার পাশাপাশি লেখালেখির জন্যও তিনি খুব পরিচিত। ইংরেজি-বাংলা মিলিয়ে লিখেছেন পঞ্চাশটির বেশি বই। নিয়মিত কলাম লিখেন। জাতিসংঘের ৪১ তম অধিবেশনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

দেশে এবং বিদেশে, জাতীয় আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে প্রকাশিত তার গ্রন্থাদি বিপুলভাবে সমাদৃত হয়েছে। বাংলা এবং ইংরেজিতে লেখা তার গবেষণা গ্রন্থের সংখ্যা ইতিমধ্যে অর্ধশতক ছাড়িয়ে গেছে। বিশ্বের ১৫০টি জার্নালে তার গবেষণালব্ধ নিবন্ধাদি প্রকাশিত হয়েছে। ২১শে পদক ও স্বাধীনতা পদকসহ বিভিন্ন সম্মানে তিনি সম্মানিত হয়েছেন।

মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে, ১৯৫২ এর পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ ছাত্রনেতা হিসেবে অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ কারাবরণও করেন। যুক্তরাষ্ট্রকেন্দ্রিক নব্বই দশকের সর্বাপেক্ষা ‘প্রশংসিত বাঙালি ব্যক্তিত্ব’ ছিলেন।
 
দীর্ঘ ৪০ বছর ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করে চলেছেন। এসব ক্ষেত্রে সমগ্র দক্ষিণ এশিয়ায় তিনি বিশেষজ্ঞ হিসেবেও প্রখ্যাত। তার লিখিত গ্রন্থের সংখ্যা অর্ধশতাধিক। দেশ বিদেশের খ্যাতনামা জার্নালে প্রকাশিত গবেষণামূলক প্রবন্ধের সংখ্যা শতাধিক। তার লিখিত গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল: রাষ্ট্র বিজ্ঞানের কথা (১৯৬৬), মধ্যযুগের রাষ্ট্র চিন্তা (১৯৪৫), তুলানামূলক রাজনীতি: রাজনৈতিক বিশ্লেষণ (১৯৮২), বাংলাদেশে গণতন্ত্র সংকট (১৯৯২), সমাজ ও রাজনীতি (১৯৯৩), গণতন্ত্রের ভবিষৎ ( ১৯৯৪) শান্তি চুক্তি ও অন্যান্য প্রবন্ধ (১৯৯৮), আঞ্চলিক সহযোগিতা, জাতীয় নিরাপত্তা (১৯৯৯), ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রবন্ধ (২০০০)। এছাড়াও ইংরেজিতে অনেক মূল্যবান গ্রন্থ রচনা করেছেন তিনি।

শত নাগরিক জাতীয় কমিটির এই আহবায়ক ৮৬ বছর বয়সেও দেশের গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকারের জন্য সোচ্চার ভূমিকা রেখে চলছেন। সর্বজন শ্রদ্ধার এই মানুষটিকে নিয়ে এখনো দেশের আশাবাদী।

ব্রেকিংনিউজ/ এসএ /এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি