দুর্নীতিতে বাংলাদেশ ১৪তম

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:২১ আপডেট: ১০:৪৭

দুর্নীতিতে বাংলাদেশ ১৪তম

দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪তম। আগের বার ছিল ১৩তম। দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১ নম্বরে আছে যৌথভাবে সোমালিয়া ও দক্ষিণ। আর কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা বিশ্বজুড়ে দুর্নীতির ধারণাসূচক (সিপিআই) ২০১৯-এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০১৯ সালের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

১০০ মানদণ্ডে এবার (২০১৯) বাংলাদেশের স্কোর ২৬। ২০১৮ সালেও একই স্কোর ছিল। ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়েতেমালা, হন্ডুরাস, ইরান, মুজাম্বিক ও নাইজেরিয়া।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার সর্বনিম্ন থেকে গণনা ও স্কোর অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে ১৪তম অবস্থানে রয়েছে। যা সিপিআই ২০১৮ থেকে এগিয়েছে। এছাড়া, সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশ ১৪৬তম অবস্থানে। এখানে গত বছরের তুলনায় ৩ ধাপ উন্নতি হয়েছে। 

এশিয়া প্যাসিফিকের ৩১ দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ সর্বনিম্ন অবস্থানে এবং দক্ষিণ এশিয়ার ৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন। এশিয়ায় নিচের দিক থেকে আফগানিস্তান এক নম্বরে। এরপরেই বাংলাদেশ ভারতের স্কোর ৪১। ১৮০ দেশের মধ্যে নিম্ন ক্রম অনুয়ায়ী দেশটির অবস্থান ৮৭তম। অন্যদিকে ২৯ পয়েন্ট নিয়ে মিয়ানমারের অবস্থান ৫০তম।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি