আমি কোনও দলের নই, বিবেক দ্বারা পরিচালিত: মাহবুব তালুকদার

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ জানুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:০০ আপডেট: ০৫:৩৯

আমি কোনও দলের নই, বিবেক দ্বারা পরিচালিত: মাহবুব তালুকদার
ফাইল ফটো

জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, যে মুহূর্ত থেকে আমি এই চেয়ারে বসেছি সেই মুহূর্ত থেকে আমি কোনও দলের নই। আমি আমার বিবেক দ্বারা পরিচালিত।

রবিবার (২৬ জানুয়ারি) নির্বাচন কমিশন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সরকারি দল সবসময় একটা কথা বলে- আপনি বিএনপির পারপাস সার্ভ করার জন্য বসেছেন। আপনার পদত্যাগ করা উচিত। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মাহবুব তালকুদার বলেন, যে কেউ যেকোন কিছু বলতে পারে, যে কোনও তকমা আমার পেছনে লাগানো যেতে পারে, কিন্তু আমার অতীত ইতিহাস যারা জানেন তারা কখনও বলবেন না যে আমি কোনও নির্দিষ্ট দলের। কোনও দলের সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। কারো সঙ্গে কোনও মতবাদের সঙ্গে আমার সম্পর্ক নেই। আমি আমার বিবেক দ্বারা পরিচালিত। এটা তাদের রাজনৈতিক বিষয় হতে পারে। কিন্তু আমি সেগুলো অতিক্রম করে যেতে চাই।

তিনি বলেন, আমি আচরণবিধি সম্পর্কে যে চারটি নোট দিয়েছিলাম সেগুলো উপেক্ষিত হয়েছে। কিন্তু এ সম্পর্কে আমার করণীয় কী- সেটা সময়ই বলে দেবে। এ মুহূর্তে কিছু বলতে পারবো না। নির্বাচন যখন হবে তখন দেখবেন আইনশৃঙ্খলা আমাদের নিয়ন্ত্রণে আছে কি-না। তবে রাজনৈতিক বিষয়ে মন্তব্য দেয়া আমার পক্ষে সম্ভব না। 

প্রচার-প্রচারণায় আচরণবিধি লঙ্ঘন হচ্ছে, আপনারা চুপ কেন- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আমি তো চুপ না। আমি স্পষ্টভাবে আচরণবিধি সম্পর্কে বলেছি। ইউওনোট দিয়েছি। সুতরাং এ প্রশ্নের আলাদা জবাব হয় না। আমার চোখের সামনে কেবল ঢাকাবাসী নয়, আমি এ দেশের নীরব জনগোষ্ঠীর যে অশ্রুত ভাষা তা শোনার জন্য চেষ্টা করি, জানার চেষ্টা করি জনতার কী ভাষ্য।

নিজেদের (কমিশন) মধ্যে লেভেল প্লেয়িং ফিল্ড না থাকলে ভোটের মাঠে লেভেল প্লেয়িং ফিল্ড কীভাবে থাকবে- এমন প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, আমরা তো এক মেশিনে তৈরি না। আমাদের পাঁচজনের পাঁচ রকম মত হতেই পারে। অনেক বিষয় রয়েছে, পারস্পরিক সমঝোতার মাধ্যমে একটা সিদ্ধান্ত গ্রহণ করি। সেটাই স্বাভাবিক। কোনও কোনও বিষয়ে ভিন্নমত থাকে। সেটা কারও ওপর চাপিয়ে দিতে পারি না। গণতান্ত্রিক দেশে ভিন্নমত থাকতেই পারে। কমিশনে সাধারণত সংখ্যাগরিষ্ঠতার ভিত্ততেই সিদ্ধান্ত গৃহিত হয়। সেখানে সংখ্যালঘিষ্ঠ হিসেবে আমার প্রস্তাব হয়তো গৃহিত হয় না।

ব্রেকিংনিউজ/এসআই/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি