আইইবি নির্বাচনেও ব্যাপক কারচুপি, বিএনপিপন্থি ও আ.লীগের একাংশের বর্জন

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৮:৫৯ আপডেট: ০৯:০০

আইইবি নির্বাচনেও ব্যাপক কারচুপি, বিএনপিপন্থি ও আ.লীগের একাংশের বর্জন

ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন বাংলাদেশর (আইইবি) নির্বাচন ২০২০-এ ব্যাপক কারচুপি, অনিয়ম ও জালিয়াতির ঘটনার প্রতিবাদ জানিয়ে  নির্বাচনে অংশগ্রহণকারী জাতীয়তাবাদী প্যানেলও নির্বাচন প্রত্যাখ্যান করেছে। এর আগে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের একটি প্যানেল নির্বাচনে ভোট বর্জন করে।  

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে নির্বাচনে অংশগ্রহণকারী প্রকৌশলী মো. মাহমুদ হোসেন ও প্রকৌশলী মিয়া মোহাম্মদ  কাইউমের নেতৃত্বাধীন প্যানেলের পক্ষ থেকে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে অবিলম্বে জালিয়াতির নির্বাচন বাতিল করে গ্রহণযোগ্য ব্যবস্থাপনার অধীনে পুনরায় একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দাবি জানানো হয়। 

উল্লেখ্য, বৃহস্পতিবার অনুষ্ঠিত আইইবি নির্বাচন ২০২০-এ তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। এর মধ্যে আওয়ামীপন্থি ‘বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের’ পক্ষ থেকে দুটি প্যানেল এবং জাতীয়তাবাদী সমর্থক প্রকৌশলীদের একটি প্যানেল। বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের দুটি প্যানেলের মধ্যে একটির নেতৃত্ব দেন আইইবির বর্তমান ক্ষমতাসীনদের সমর্থক প্রকৌশলী মো. নুরুল হদার নেতৃত্বাধীন প্যানেল এবং অন্যটি বুয়েটের সাবেক ভিসি অধ্যাপক নজরুল ইসলামের নেতৃত্বাধীন প্যানেল। জাতীয়তাবাদী সমর্থক প্রকৌশলীদের নেতৃত্ব দেন প্রকৌশলী মাহমুদ হোসেন ও প্রকৌশলী মিয়া মো. কাইউম। 

নির্বাচন প্রত্যাখ্যান করে অধ্যাপক নজরুল ইসলামের নেতৃত্বাধীন প্যানেল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে পুনরায় নির্বাচন দাবি করেছে। জাতীয়তাবাদী সমর্থক প্রকৌশলীদের প্যানেলের পক্ষ থেকে প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয় যে, এবারের আইইবি নির্বাচন আইইবির ইতিহাসে এক জঘন্যতম কলঙ্কের নির্বাচন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। 

তাদের দাবি, ‘বর্তমান ক্ষমতাসীন আইইবি সভাপতি আ. সবুর সমর্থিত প্রকৌশলী নুরুল হুদার প্যানেলকে জয়ী করার জন্য ক্ষমতাসীনরা ব্যাপক অনিয়ম ও জালিয়াতির আশ্রয় নেয়। বহিরাগত লোক এনে সকাল থেকেই আইইবি অঙ্গন দখল করে রাখা হয়। বহিরাগতদের ব্যালট সরবরাহ করে ভুয়া ভোট দেয়ানো হয়। আইইবির গঠনতন্ত্র অনুযায়ী আইইবি অঙ্গনে ক্যাম্প স্থাপনের নিয়ম না থাকলেও তারা অসংখ্য ক্যাম্প স্থাপন করেছে। প্রকৌশলীদের নামে বহিরাগতদের ভুয়া আইডি কার্ড সরবরাহ করেছে। বৈধ ভোটাররা ব্যালট সংগ্রহ করতে গেলে নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। ভুয়া ব্যালট দিয়ে বাক্স ভর্তি করা হয়।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বেলা আড়াইটার মধ্যেই সকল ব্যালট নিঃশেষ করে ফেলা হয়। বৈধ ভোটাররা ভোট দিতে লাইনে দাড়ালেও তাদের ব্যালট দেয়া হয়নি। ভোটের আগের রাতে অধ্যাপক নজরুলের প্যানেলের অনারারি সাধারণ সম্পাদক পদপ্রার্থী আমিনুর রশিদ মাহমুদকে আক্রমন করে মাথা ফাটিয়ে দেয়া হয় এবং হাত ভেঙ্গে ফেলা হয়। 

সংবাদ সম্মেলনে প্রকৌশলী মাহমুদ হোসেন ও প্রকৌশলী মিয়া মো. কাইউম জানান, তারা জালিয়াতির নির্বাচন বাতিলের দাবি জানিয়ে নির্বাচন পরিচালনা কমিটির কাছে আবেদন করেছেন। আবেদনে বিভিন্ন অনিয়ম, অব্যস্থাপনা, জালিয়াতি ও ভূয়া ভোটের ঘটনার উল্লেখ করা হয়েছে। ভূয়া আইডি কার্ডধারী ভূয়া ভোটারকে হাতেনাতে ধরে নির্বাচন কমিটির কাছে হাজির করা হলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আইইবি নির্বাচনে মোট ভোটার ১৮৮০৫ জন। ঢাকাসহ সারাদেশের ১৮ টি কেন্দ্র এবং ৩২ টি উপকেন্দ্রে ভোট হয়। ঢাকা কেন্দ্রে ভোটার ১২ হাজারের বেশি। সব কেন্দ্র এবং উপকেন্দ্রেই ভোট জালিয়াতি হয়েছে। ফলে পুরো নির্বাচনই তারা প্রত্যাখ্যান করেছেন। এই কারচুপির ফলে আইইবির মতো একটি সম্মানজনক পেশাজীবী প্রতিষ্ঠানকে কলংকিত করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রকৌশলী জাকির হোসেন, প্রকৌশলী নিয়াজ উদ্দিন মিয়া, প্রকৌশলী কে এম আসাদুজ্জামান, প্রকৌশলী মাহবুবুল আলম ও প্রকৌশলী হাসিন আহমেদ। এছাড়াও আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী আ ন হ আকতার হোসেনও এ সময় উপস্থিত ছিলেন।

অপরদিকে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর বেলা ২টার দিকে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট বর্জন করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নেতারা। তারা ভোট বর্জন করে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে সমাবেশ করেন।

এসময় বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের প্যানেলের প্রেসিডেন্ট প্রার্থী এসএম নজরুল ইসলামসহ দলের অন্য নেতারা বক্তব্য দেন। নির্বাচন কমিশনের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দেন এসএম নজরুল ইসলাম।

লিখিত অভিযোগে তিনি বলেন, ‘আশা করেছিলাম- একটা সুষ্ঠু ভোট হবে। কিন্তু ভোট প্রদান নিয়ে যা হচ্ছে তা অভাবনীয়। দেখা যাচ্ছে ভূয়া আইডি কার্ড দিয়ে ব্যালট পেপার নিয়ে ভোট দেয়া হচ্ছে। ভূয়া আইডি কার্ড সহজেই কোনো কোনো ব্যক্তি সংগ্রহ করে এবং তা দিয়ে ব্যালট পেপার সংগ্রহ করে ভোট প্রদান করছে। গ্রুপে গ্রুপে ব্যালট পেপার সংগ্রহ করে এক সাথে ভোট বুথের বাইরে দাড়িয়ে ব্যালট পেপারে ভোট প্রদান করতে দেখা যায়। একটি নির্বাচনের জন্য ইহা কলঙ্ক। এমতাবস্থায় আমরা এই নির্বাচনের নিন্দা জানাই ও উহা বর্জন করি। পূনরায় নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করুন ও সুষ্ঠু নির্বাচন উপহার দিন এবং আইইবিকে রক্ষা করুন।’

এদিকে ভোট বর্জন করে জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের সাথে কথা বলেন এককভাবে সাধারণ সম্পাদক প্রার্থী ইঞ্জিনিয়ার মো. আব্দুল আলীম। তিনি বলেন, ‘এটা কোনো নির্বাচন নয়। এখানে ব্যাপক জাল ভোট দেওয়া হচ্ছে।আগেই ভোট দিয়ে রেখেছে। কোনো ইঞ্জিনিয়ার ভোট দিতে পারেনি।’

তিনি বলেন, ‘প্রকৌশলী নুরুল হুদার প্যানেলের লোকেরা সব জাল ভোট দিয়েছে। আমরা পুনরায় সুষ্ঠু নির্বাচন চাই।’

এসএম নজরুল ইসলাম প্যানেলের সহ-সাধারণ সম্পাদক প্রার্থী ইঞ্জিনিয়ার আবুল কাশেম বলেন, ‘এখানে কোনো নির্বাচন হয়নি। কোনো ইঞ্জিনিয়ার ভোট দিতে পারেনি। আবদুস সবুরের নেতৃত্বে আওয়ামী-লীগ, যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা এসে সারা রাত অবস্থান করে কারচুপি করেছে। এই নির্বাচন আমরা ঘৃণাভরে প্রত্যাখান করেছি।’

তিনি বলেন, ‘আমরা পুনরায় তফসিল ঘোষণার আহবান জানাচ্ছি। তারা এই নির্বাচনকে কলঙ্কিত করতে গতকাল আমাদের নেতা ঢাকা সেন্টারের চেয়ারম্যান প্রার্থী আমিনুর রশীদ মাসুদের ওপরে নির্মমভাবে হামলা করেছে। তার ওপরে ২৬টি আঘাত হয়েছে। আজকের এই দিনটি দেশের সকল ইঞ্জিনিয়ারদের জন্য একটা কলঙ্কের দিন। তারা আইইবিকে একটা সন্ত্রাসীদের আড্ডাখানা বানিয়েছে। এখানে সাধারণ ইঞ্জিনিয়ারদের কোনো জায়গা নেই। বাংলাদেশের জনগণ এ ধরণের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চায় না।’

তিনি বলেন, ‘আবদুস সবুর আওয়ামী লীগের একটি কলঙ্ক। সে আওয়ামী লীগকে কলঙ্কিত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল অর্জনকে ভুলুণ্ঠিত করেছে। মাটির সাথে মিশিয়ে দিয়েছে। এই আব্দুস সবুরকে আওয়ামী লীগ থেকে বহিস্কার করতে হবে।আজকের এই নির্বাচন প্রেসক্লাবের সামনে থেকে প্রত্যাখান করলাম।’

এসময় আরও উপস্থিত ছিলেন, সহ-সভাপতি প্রার্থী শাহাদাত হোসেন সেলিম, আব্দুর রাজ্জাক, ঢাকা সেন্টারের চেয়ারম্যান প্রার্থী আমিনুর রশীদ মাসুদ, রেশমা, মোবিন প্রমুখ।

ব্রেকিং‌নিউজ/এএইচএস/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি