‘মেনেই নিয়েছিলাম- আমিও করোনা পজিটিভ হবো’

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৯:৩৩ আপডেট: ১০:৫৯

‘মেনেই নিয়েছিলাম- আমিও করোনা পজিটিভ হবো’

শুরু থেকেই ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদস্যদের করোনা টেস্টের সমন্বয়ক হিসেবে কাজ করছি। প্রতিদিন গড়ে ১৫০/২০০ জন সহকর্মীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে নিজে উপস্থিত থেকে তাদের টেস্টের ব্যবস্থা করেছি। এই দায়িত্ব গ্রহণ করার শুরুতেই মেনে নিয়েছি আমিও হয়তো করোনা পজিটিভ হব। মাঝে বেশ কয়েকবার উপসর্গ ছিল। পরপর তিনবার করোনা টেস্টে নেগেটিভ আসে। আবার উপসর্গ দেখা দিলে চতুর্থবারে আজকের (২২ মে) পরীক্ষায় পজিটিভ এসেছে।

ডিএমপিতে কর্মরত অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ও বর্তমান ডিএমপির করোনা টেস্টের সমন্বয়ক এডিসি মিশু বিশ্বাস ব্রেকিংনিউজকে এসব কথা বলেন।

মিশু বিশ্বাস বলেন, চোখের সামনে প্রতিদিন শত শত সহকর্মীকে করোনা পজিটিভ হতে দেখছি। এ পর্যন্ত ১১ জন সহকর্মীকে হারিয়েছি। একটা পর্যায়ে মেনে নিয়েছি আমিও হয়তো কোভিড-১৯ পজিটিভ হব। তবে তার আগে যদি দুজন সহকর্মীকে সুস্থ করতে পারি, অন্যদের থেকে আলাদা করতে পারি। তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে পারি। সেটাই হবে আমাদের জন্য গর্বের কাজ। আমরা সেটাই করে গেছি। তাই অন্য কোনো ভয় কখনো কাজ করেনি।

পুলিশের এই অতিরিক্ত উপ-কমিশনার বলেন, আইজিপি স্যার ও কমিশনার স্যার আমাদের নির্দেশ দিয়েছেন পুলিশের সদস্যদের মধ্যে যাদের উপসর্গ আছে যতদ্রুত সম্ভব টেস্ট এর আওতায় আনতে হবে। যাদের উপসর্গ আছে এবং আক্রান্ত হয়েছে তাদের যতদ্রুত সম্ভব অন্যদের থেকে আলাদা করা। এভাবেই আমরা কাজ করে যাচ্ছিলাম। কমিশনার স্যারের নির্দেশে অতিরিক্ত কমিশনার স্যারদের নেতৃত্বে ১৬টি টিম গঠন করা হয়েছে।

এরা করোনা আক্রান্ত সদস্য এবং যারা আইসোলেশনে আছেন তাদের দেখভাল করছেন। স্যাররা নিয়মিতভাবে প্রতিটা কোয়ারেন্টাইন সেন্টারে গিয়ে গিয়ে সদস্যদের সঙ্গে কথা বলছেন এবং তাদের মনোবল ধরে রাখতে সাহস জোগাচ্ছেন।

এডিসি মিশু বিশ্বাস বলেন, দেশের জনগণকে রক্ষা করতে সর্বোচ্চ শক্তি দিয়ে মাঠে কাজ করা পজিটিভ ও নেগেটিভ সদস্যদের আলাদা করা দরকার। ডিএমপির করোনা টেস্ট সমন্বয়ক হিসেবে সেই কাজ শুরু থেকেই করে যাচ্ছি।

ডিএমপির প্রতিটি ডিভিশন থেকে যাদের উপসর্গ আছে তাদের তালিকা করে দ্রুত টেস্টের ব্যবস্থা করেছি, যাদের পজিটিভ এসেছে তাদের দ্রুত হাসপাতালে নেওয়া হয়েছে।

কমিশনার স্যারের নির্দেশে ডিএমপির আক্রান্ত সদস্যদের তথ্য ব্যবস্থাপনার জন্য আমরা একটি ডাটাবেজ নিয়ে কাজ করছি। কোভিড-১৯ ইনফরমেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে কাজ করেছি।

এ সফটওয়্যাররে ডিএমপির সকল আক্রান্ত সদস্যদের তথ্য পাওয়া যাবে। কে কোন হাসপাতালে বা কোয়ারান্টাইন সেন্টারে আছে তা জানা যাবে। একইসাথে সর্বমোট কতজন সদস্য আক্রান্ত হয়েছে এসব তথ্য মুহূর্তেই জানা যাবে। আমি দ্রুত সুস্থ হয়ে আবার এই কাজেই ফিরবো বলে আশা করছি।

এদিকে করোনার সংক্রমণ রোধে সাধারণ মানুষকে ঘরে রাখতে মাঠপর্যায়ের সামনের সারিতে থাকা পুলিশের আক্রান্তের সংখ্যা বাড়ছেই। বিশেষ করে ঢাকা মহানগরীতে কর্মরত পুলিশ সদস্যরাই বেশি আক্রান্ত হচ্ছেন।

সর্বশেষ শুক্রবারের (২২ মে) হিসাব অনুযায়ী সারা দেশে পুলিশে মোট শনাক্ত হওয়া করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৪৮ জনে। এর মধ্যে শুধু ডিএমপিতেই ১২৭৭ জন। মারা গেছে ১১ জন।

জানতে চাইলে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা ব্রেকিংনিউজকে বলেন, করোনার সংক্রমণ থেকে সাধারণ মানুষকে সুরক্ষিত রাখতে পুলিশের দুই লক্ষাধিক সদস্য মাঠে দায়িত্ব পালন করছেন। এটা করতে গিয়েই অনেক সদস্য আক্রান্ত হচ্ছেন।

ব্রেকিংনিউজ/টিটি/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি