লঞ্চচালকের ভুলে ৩২ লাশ, ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুন ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:৫২ আপডেট: ১০:২৯

লঞ্চচালকের ভুলে ৩২ লাশ, ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস

রাজধানীর বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী দুই লঞ্চ চালকের অসতর্কতায় নদীতে প্রাণ হারালেন ৩২ জন নিরীহ যাত্রী। সোমবার সকালে ঢাকা নদীবন্দরের (সদরঘাট) খুব কাছাকাছি এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় এখনো বেশ কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে এখনও অভিযান অব্যাহত রয়েছে। 

কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার হায়াৎ ইবনে সিদ্দিক জানান, উদ্ধার হওয়া ৩২ লাশের মধ্যে ২৪ জন পুরুষ, ৫ জন নারী এবং ৩ শিশু রয়েছে। তাদের বেশির ভাগই মুন্সীগঞ্জের বাসিন্দা। নিখোঁজ বাকিদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছে কোস্ট গার্ড। মরদেহগুলো পর্যায়ক্রমে পরিবারের কাছে হস্তার করা হয়েছে।

নিহতরা হলেন- শাহাদাত হোসেন (৪৪), আবু তাহের বেপারী (৫৮), সুমন তালুকদার (৩৫), ময়না বেগম (৩৫), তার মেয়ে মুক্তা আক্তার (১৩), আফজাল শেখ (৪৮), মনিরুজ্জামান মনির (৪২), গোলাপ হোসেন (৫০), সুবর্ণা বেগম (৩৮), তার ছেলে তামিম (১০), আবু সাঈদ (৩৯), সুফিয়া বেগম (৫০), শহিদুল ইসলাম (৬১), মিজানুর রহমান কনক (৩২), সত্য রঞ্জন বণিক (৬৫), শামীম বেপারী (৪৪), বিউটি আক্তার (৩৮), আয়শা বেগম (৩৫), মো. মিল্লাত (৩৫), মো. আমির হোসেন (৫৫), সুমনা আক্তার (৩২), পাপ্পু (৩২), মো. মহিম (১৭), দিদার হোসেন (৪৫), হাফেজা খাতুন (৩৮), হাসিনা রহমান (৩৫), সিফাত (৮), আলম বেপারী, তালহা (২), ইসমাইল শরীফ (৩৫), সাইফুল ইসলাম (৪২) ও বাসুদেব নাথ (৪৫)

এর আগে, সকাল পৌনে ৮টার দিকে মর্নিং বার্ড লঞ্চটি অর্ধশতাধিক যাত্রী নিয়ে মুন্সীগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। পথে ফরাশগঞ্জ এলাকায় ময়ূর-২ নামের লঞ্চের সঙ্গে ধাক্কা লাগলে ডুবে যায় সেটি। কেরানীগঞ্জের একটি ডকইয়ার্ড থেকে মেরামত শেষে ময়ূর-২ নদীতে নামানোর সময় ওই দুর্ঘটনা ঘটে।

এ দিকে, লঞ্চ দুর্ঘটনাকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। দুর্ঘটনার পরে ঘটনাস্থল পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় গত কয়েক বছরে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নৌ দুর্ঘটনা শূন্যের কোঠায় নেমে এসেছে। কিন্তু করোনকালীন সময়ে পরিকল্পিতভাবে এই দুর্ঘটনাটি ঘটানো হয়েছে।

তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে বলেন, তাৎক্ষণিকভাবে নিহতদের দাফন ও সৎকারে জন্য ১০ হজার টাকা করে দেয়া হচ্ছে। এছাড়া নিহতদের পরিবারকে দেড় লাখ টাকা করে দেয়া হবে।

বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনায় সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। গতকাল এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে মন্ত্রণালয়। নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) মো. রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্র্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা) মো. রফিকুল ইসলামকে কমিটির সদস্য সচিব করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি