নতুন আক্রান্ত ৩৭৭৫, আরও ৪১ জনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২০, বুধবার
প্রকাশিত: ০২:৫০ আপডেট: ০৪:৫৮

নতুন আক্রান্ত ৩৭৭৫, আরও ৪১ জনের মৃত্যু

দেশে নভেল করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৭৭৫ জন আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সারা দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে।

দেশে এখন মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন ও মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ১ হাজার ৮৮৮ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ১২ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ০৬ শতাংশ। ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৮ জন এবং নারী ৩ জন।

বুধবার (১ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৮৯৮টি। পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৮৭৫টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৩৩৫টি নমুনা।’

তিনি বলেন, ‘কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৮৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬২ হাজার ১০২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ।’

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৩ জন, বাসায় মারা গেছেন ১৮ জন।’ 

ডা. সুলতানা বলেন, ‘যে ৪১ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, খুলনা বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ১ জন, সিলেট বিভাগে ২ জন এবং বরিশাল বিভাগে ৩ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৯৫৫ জন, ছাড় পেয়েছেন ৫৫৫ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ২৭ হাজার ৫৪২ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১১ হাজার ৯৯৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৫৪৭ জন। 

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৪২৯ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৬৬ হাজার ২৯৫ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ৪১৪ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ২ হাজার ৪১৩ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৬৩ হাজার ৮৮২ জন। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি