দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন সাহারা খাতুন

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০২:৫৭ আপডেট: ০৯:০৫

দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন সাহারা খাতুন

সাবেক মন্ত্রী, আওয়ামী লীগ নেতা এবং সংসদ সদস্য সাহারা খাতুন ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৭ বছর। ঢাকা-১৮ আসন থেকে নির্বাচিত তিন বারের এই সংসদ সদস্য ছিলেন, কর্মীবান্ধব এবং জনগণের কল্যাণে নিবেদিত প্রাণ এক রাজনীতিবিদ।

অ্যাডভোকেট সাহারা খাতুন তার পুরো জীবন বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় কাজ করে গেছেন। আওয়ামী লীগের এই নিবেদিত প্রাণ কর্মী ১৯৪৩ সালের পহেলা লা মার্চ ঢাকার কুর্মিটোলায় জন্ম গ্রহণ করেন। পিতা আব্দুল আজিজের হাত ধরেই মূলত তার রাজনীতির হাতেখড়ি।

১৯৬৬ সালে তিনি ছয়দফার আন্দোলনে অংশ গ্রহণ করেন, বাড়ি বাড়ি গিয়ে ৬ দফার বই বিলি করতেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে তিনি আওয়ামী লীগের মহিলা শাখার নেতাকর্মীদের নিয়ে জনসভায় যোগ দেন। ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের দিনও তিনি সরাসরি অংশগ্রহণ করেছিলেন।

১৯৮১ বাংলাদেশ সুপ্রীমকোর্টে একজন আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং দলের আইন সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য।

দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী, এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন সাহারা খাতুন। গত তিন মেয়াদ ধরে ঢাকা-১৮ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। ২০০৮ সালে মহাজোট ক্ষমতায় এলে প্রথমে তাকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়। পরে, মন্ত্রণালয়ে রদবদল করা হলে তাকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে গত ২ জুন রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন সাহারা খাতুন। এরপর তার অবস্থার উন্নতি হলে বেডে দেওয়া হয়েছিল। কিন্তু আবার অবস্থার অবনতি হলে ১৯ জুন সকালে তাকে আইসিইউতে নেওয়া হয়। তার করোনা টেস্ট নেগেটিভ এসেছিল।

তিনি ব্যক্তিগত জীবনে ছিলেন অবিবাহিত। পুরো জীবন দেশের মানুষের কল্যাণে এবং আওয়ামী লীগের জন্য উৎসর্গ করে গেছেন।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি