আরও ৩৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩০৯৯

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২০, সোমবার
প্রকাশিত: ০২:৫২ আপডেট: ০৪:৩৯

আরও ৩৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩০৯৯

দেশে মহামারি নভেল করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৯৯ জন আক্রান্ত হয়েছেন। এইসময়ে মধ্যে সারা দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে।

ফলে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ৩৯১ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৪ দশমিক ৯৫ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। 

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩০ জন এবং নারী ৯ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৮৯০ জন এবং নারী ৫০১। মোট মৃত্যুর শতাংশ হিসেবে ৭৯ দশমিক ০৫ পুরুষ এবং ২০ দশমিক ৯৫ শতাংশ নারী। 

সোমবার (১৩ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৩৫৮টি। পরীক্ষা হয়েছে ১২ হাজার ৪২৩টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ৫২ হাজার ৯৪৭টি নমুনা।’

কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৭০৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে শূণ্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন ও ৮১ থেকে ৯০ বয়সীদের মধ্যে ১ জন  রয়েছেন।’

এ পর্যন্ত বিভিন্ন বয়সের মানুষ যারা কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সী ১৫ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৮ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৬৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৪৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭১৪ জন এবং ষাটোর্ধ্ব বয়সী রয়েছেন ১ হাজার ৪২ জন।

ডা. সুলতানা বলেন, ‘যে ৩৯ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ৭ জন, বরিশাল বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ২ জন, রংপুর বিভাগে ২ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৪ জন, বাড়িতে ৫ জন’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যার মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ১৯৫, চট্টগ্রামে ৬২৩, রাজশাহী ১২১, খুলনা ১২৮, বরিশাল ৮৮, সিলেটে ১০৫ জন, রংপুরে ৭৫ এবং মংমনসিংহ বিভাগে ৫৬ জন মারা গেছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭৬৫ জন, ছাড় পেয়েছেন ৭১৩ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৩৭ হাজার ২৭০ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৯ হাজার ৮৯৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৩৭১ জন। 

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৪০১ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৯৬ হাজার ২৫৫ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ২৭৩ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৩৪ হাজার ৪৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৬২ হাজার ২১১ জন। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি