ডুবোচরে ব্যাহত দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৮:৫৭ আপডেট: ১০:৪৬

ডুবোচরে ব্যাহত দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানী ঢাকার প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। তীব্র স্রোত, নাব্য সংকট, ডুবোচর ও ঘনঘন ড্রেজিংয়ে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এতে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট এলাকায় পদ্মার দু’পারে পারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া পাটুরিয়া রুটে অতিরিক্ত যানবাহনের চাপ পড়েছে। ফলে এই রুটে অতিরিক্ত ফেরি যুক্ত হলেও ডুবোচরের চলাচল ব্যাহত হওয়ায় দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

একদিকে তীব্র স্রোতে পলি আসছে, অন্যদিকে নদীর পানি হ্রাস পেতে থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের পাটুরিয়ায় বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হয়েছে। এছাড়া নাব্য সংকট দেখা দেয়ায় ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এজন্য ফেরিগুলো সরাসরি ঘাটে ভিড়তে পাড়ছে না। প্রায় ২ কিলোমিটার নদী পথ ঘুরে ফেরিগুলোকে ঘাটে পৌঁছাতে হচ্ছে। এছাড়া চ্যানেল সরু হওয়ার কারণে পাশাপাশি দুইটি ফেরিও একসঙ্গে চলাচল করতে পারছে না।

সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের অন্তত দেড় কিলোমিটার জুড়ে পণ্যবাহী ট্রাকের সারি। দৌলতদিয়া লঞ্চঘাট মোড় পর্যন্ত যাত্রীবাহী বাসসহ পারের অপেক্ষায় সিরিয়ালে আছে কয়েকশ’ যানবাহন। 

এছাড়া ঘাট থেকে ১২ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় এলাকায় আটকে রাখা হয়েছে শত শত পণ্যবাহী ট্রাক। তবে অগ্রাধীকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার ও পচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহ-ব্যবস্থাপক মো. মাহাবুব হোসেন জানান, নৌরুটে বর্তমানে ১১টি রো রো (বড়) এবং ৭টি ইফটিলিটি (ছোট)-সহ মোট ১৮টি ফেরি যানবাহন পারাপার করছে। 

তিনি আরও জানান, পাটুরিয়া প্রান্তে চ্যানেলের গভীরতা কম থাকায় ড্রেজিং কাজ চলায় ফেরিগুলোকে ঘাটে ভিড়তে সমস্যায় পড়তে হচ্ছে। এ কারণে নদীর দুই পারেই যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে। 

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি