‘নিরাপদ সড়ক নিশ্চিতে সচেতনতা বাড়াতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৩৪

‘নিরাপদ সড়ক নিশ্চিতে সচেতনতা বাড়াতে হবে’

বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপদজনক ওভারটেকিং বেড়ে যাওয়ায় সড়ক দুর্ঘটনাও বাড়ছে। নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী-পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ এ প্রতিপাদ্যে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষে ব্যতিক্রমধর্মী র‌্যালি ও আলোচনা সভা করে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘পাথওয়ে’। আলোচনা সভায় সংস্থাটির নির্বাহী পরিচালক মো. শাহিন এসব কথা বলেন।

ব্যানার ও ফেস্টুন হাতে নানা শ্রেণি পেশার নারীদের অংশগ্রহণে র‌্যালিটি মিরপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিরপুর-১০ গোলচত্বরে সংগঠনটির কার্যালয়ের পৃথক আলোচনা সভা করে।

এ সময় শাহিন বলেন, সরকার ও পরিবহন কর্তৃপক্ষ এবং যাত্রী-পথচারীদের সচেতনতা ও ঐকান্তিক সহযোগিতায় সম্ভব নিরাপদ সড়ক নিশ্চিত করা।

তিনি আরও বলেন, উল্টো পথে গাড়ি চালাবেন না। এছাড়া যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি, বৈধ কাগজপত্র নেই এমন গাড়ি চালানো যাবে না। একইসঙ্গে দুর্ঘটনা রোধে রাস্তায় ওভারটেকিং ও গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা যাবে না।

সভায় আরও উপস্থিত ছিলেন দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক ও যাত্রীসহ নারী পথচারীবৃন্দ।

সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা, জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম সম্পর্কে ধারণা দেন পাথওয়ের প্রশিক্ষকবৃন্দ।

উল্লেখ্য, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে ‘ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ, দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ব্রেকিংনিউজ/টিটি/এসআই

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি