ফেব্রুয়ারিতে সড়কে ঝড়লো ৫১৭ প্রাণ

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২১, বুধবার
প্রকাশিত: ০৯:৫২ আপডেট: ০৯:২০

ফেব্রুয়ারিতে সড়কে ঝড়লো ৫১৭ প্রাণ

ফেব্রুয়ারিতে দেশে ৪০৬টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। আর এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫১৭ জন এবং আহত হয়েছেন ৬৫৯ জন। বুধবার (৩ মার্চ) রোড সেফটি ফাউন্ডেশন প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটি ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ১২৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতদের ২৪ দশমিক ৫৬ শতাংশ। এছাড়া যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৬টি নৌ-দুর্ঘটনায় ৬ জন নিহত এবং ৫৫ জন আহত হয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৪ জন আহত হয়েছেন। 

দুর্ঘটনায় মোট নিহতের যানবাহনভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেল আরোহী ১৭১ জন, বাস যাত্রী ৬৬ জন, ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি যাত্রী ৩৭ জন। মাইক্রো-কার-অ্যাম্বুলেন্স যাত্রী ১৬ জন, থ্রি-হুইলার ৭৪ জন, নসিমন-ভটভটি-বোরাক-পাখিভ্যান-চান্দের গাড়ি যাত্রী ১৪ জন এবং বাই-সাইকেল, প্যাডেল রিকশা-রিকশাভ্যান, পাওয়ারটিলার যাত্রী ও ১২ জন শ্রমিক নিহত হয়েছেন। 

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩৮টি জাতীয় মহাসড়কে, আঞ্চলিক সড়কে ১২২টি, গ্রামীণ সড়কে ৯৫টি, শহরের সড়কে ৪৪টি এবং অন্যান্য স্থানে ৭টি সংঘটিত হয়েছে। 

দুর্ঘটনার ৭৯টি মুখোমুখি সংঘর্ষ, ১৪২টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি পথচারীকে চাপা দেয়া, ৪৯টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৩টি অন্যান্য কারণে ঘটেছে। 

রোড সেফটি ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, সড়ক দুর্ঘটনায় প্রাণহানি বেপরোয়াভাবে বাড়ছে। গত জানুয়ারি মাসে ৪২৭টি দুর্ঘটনায় ৪৮৪ জন নিহত হন। গড়ে প্রতিদিন নিহতের সংখ্যা ছিল ১৫ দশমিক ৬১। ফেব্রুয়ারিতে প্রতিদিন গড়ে নিহতের সংখ্যা ১৮ দশমিক ৪৬। সে হিসাবে ফেব্রুয়ারিতে প্রাণহানি বৃদ্ধির হার ১৮ দশমিক ২৬ শতাংশ। 

সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১০১টি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১১৩ জন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ময়মনসিংহে বিভাগে। এতে ২১টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয় বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ জেলায় ২৯টি দুর্ঘটনায় ৪১জন নিহত হয়েছেন। সবচেয়ে কম মেহেরপুর জেলায়। এ জেলায় ২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১ জন। 

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি