করোনার ভারতীয় ধরনে দেশে তৃতীয় ওয়েভের শঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মে ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১০:৫৪

করোনার ভারতীয় ধরনে দেশে তৃতীয় ওয়েভের শঙ্কা

বাংলাদেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের বিস্তার ঘটেছে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের মাধ্যমেই। দ্বিতীয় দফায় এই সংক্রমণের জন্য ৬০ শতাংশ যুক্তরাজ্যের আর ৩০ শতাংশ দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট দায়ী। তবে দেশে এখনো ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত না হলেও, এটিই তৃতীয় ওয়েভের কারণ হতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।
 
করোনাভাইরাসের নতুন ১০টি জীবন রহস্য (জেনোম সিকুয়েন্স) উন্মোচনের মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইসেন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) গবেষকরা। গত এক মাসে করোনা ভাইরাসের নতুন আরও ১০টি জীবন রহস্য উন্মোচন করেছেন তারা। এর মধ্যে ছয়টি যুক্তরাজ্যের এবং ৩টি দক্ষিণ আফ্রিকান ভেরিয়েন্ট। বাকি একটি অষ্ট্রেলিয়ান।
 
চট্টগ্রাম ভেটেরিনারী ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, ‘এখন ভারতীয় ভ্যারিয়েন্টটা যদি আমাদের দেশে আসে। তাহলে তৃতীয় ওয়েভ আরম্ভ হতে পারে। এতে আমাদের চরম ক্ষতি হবে। যার কারণে আমরা খুব ভয়ে আছি। ’
 
গবেষকদের মতে, মার্চ মাস থেকেই বাংলাদেশে করোনার সেকেন্ড ওয়েভ হানা দেয়। আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর হার। তবে করোনার সেকেন্ড ওয়েভে এখন পর্যন্ত চট্টগ্রামের কোথাও ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়নি। তবে তৃতীয় ওয়েভ প্রতিরোধে ভারতীয় ভেরিয়েন্টকে ঠেকানোই মূল চ্যালঞ্জে হিসাবেই দেখছেন বিশেষজ্ঞরা।
 
চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের প্রধান প্রফেসর ড. শারমিন চৌধুরী বলেন, যদি কোয়ারেন্টাইন ঠিকমতো মেইনটেইনেন্ট করতে না পারি তাহলে কিন্তু ভারতের ভ্যারিয়েন্টটা তৃতীয় ওয়েভ তৈরি করতে পারে।
 
প্রথম ও দ্বিতীয়’র পর তৃতীয় ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ প্রস্তুতি নিচ্ছে বলে জানান চট্টগ্রামের সিভিল সার্জন। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী বলেন, আমরা যদি প্রস্তুত থাকি, স্বাস্থ্যবিধি মেনে চলি চিকিৎসা ব্যবস্থাকে প্রস্তুত রাখি ইনশাআল্লাহ আমরা আল্লাহর ওপর ভরসা করে তা মোকাবিলা করতে পারব।
 
এর আগে, করোনাভাইরাসের নতুন ৮টি জীবন রহস্য উন্মোচনের পাশাপাশি প্রথম ভ্যাকসিন নেওয়ার পরও আক্রান্ত হওয়াদের নিয়ে গবেষণা করেছেন সিভাসুর গবেষকরা।
 
ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি