দেশে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মে ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ১২:৪৯

দেশে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট শনাক্ত

দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। আর বাংলাদেশে এই দ্বিতীয় ঢেউয়ের বিস্তার যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের মাধ্যমেই হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সংক্রমণের জন্য ৬০ শতাংশ যুক্তরাজ্য আর ৩০ শতাংশ দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট দায়ী। তবে দেশে এখনও ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত না হলেও এটি তৃতীয় ঢেউয়ের কারণ হয়ে উঠতে পারে বলে আগাম শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইসেন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) গবেষকরা করোনার নতুন ১০টি জীবন রহস্য উন্মোচনের মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেছেন।

গেল এক মাসে করোনা ভাইরাসের নতুন আরও ১০টি জীবন রহস্য উন্মোচন করেছেন এই গবেষকরা। এরমধ্যে ৬টি যুক্তরাজ্যের আর ৩টি দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট। বাকি একটি অস্ট্রেলিয়ান ভ্যারিয়েন্ট।

এ বিষয়ে সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেছেন, ‘আমরা খুব ভয়ে আছি। এখন ভারতীয় ভ্যারিয়েন্টটা যদি আমাদের দেশে আসে তাহলে আমাদের কিন্তু চরম ক্ষতি হবে। দেশে তখন তৃতীয় ওয়েভ শুরু হতে পারে।’

গেল মার্চ মাস থেকে বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানে। এরপর গত দেড় মাসে আক্রান্ত ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। তবে সেকেন্ড ওয়েভে চট্টগ্রামের কোথাও এখনও ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়নি বলে গবেষকরা জানিয়েছেন।

তাদের মতে, করোনা মহামারির সম্ভাব্য তৃতীয় ঢেউ প্রতিরোধে ভারতীয় ভ্যারিয়েন্ট মোকাবিলাই বাংলাদেশের সামনে এখন মূল চ্যালেঞ্জ।

সিভাসু’র গবেষণা দলের প্রধান প্রফেসর ড. শারমিন চৌধুরী জানান, কোয়ারেন্টিন ঠিকমতো মেনে চলতে না পারলে ভারতীয় ভ্যারিয়েন্ট দেশে করোনার তৃতীয় ঢেউ নিয়ে আসতে পারে।

সিভাসু’র গবেষকরা এর আগে করোনার নতুন ৮টি জীবন রহস্য উন্মোচনের পাশাপাশি প্রথম ভ্যাকসিন নেয়ার পরও আক্রান্ত ব্যক্তিদের নিয়ে গবেষণা করেছেন।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি