শিহরণ জাগানো তারিখ, জানুন ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর রহস্য

রকমারি ডেস্ক
২৮ জুন ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:১৭

শিহরণ জাগানো তারিখ, জানুন ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর রহস্য

‘Friday the 13th’! এটা শুনলেই যেন পিলে চমকে যায়। কুসংস্কার বলুন বা সত্যিকারের ভূতের ভয়, পৃথিবীর বহু মানুষ এই তারিখটিকে ভাল চোখে দেখেন না। বরং বলা ভাল, ভয়েই পান। ঘটনা এমন, যে রূপোলি পর্দাও এই নিয়ে গল্প বলতে দেরি করেনি।

হলিউড ছবি ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’ যারা দেখেছেন তারা মনে রেখেছেন ফ্রেডি-জেসনের দ্বৈরথ, তাদের আতঙ্ক। তবে খুব কম লোকই জানেন এই ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর ইতিহাস। কেন এই তারিখকে ভয়ঙ্কর ভাবা হয়? সবাই কি একে ভয় পায়? ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর মতো আরও ভয়ানক তারিখ কী রয়েছে পৃথিবীতে? সব প্রশ্নের উত্তর এই প্রতিবেদনে।

শুধু ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-ই অশুভ দিন নয়

গোটা বিশ্বের সব জায়গায় এই তারিখকে ভয়ঙ্কর হিসেবে ধরা হয় না। স্প্যানিস ভাষা ব্যবহারকারী বিভিন্ন দেশ ১৩ তারিখ যদি মঙ্গলবার পড়ে, সেটাকে ভয় পায়। অর্থাৎ ‘টুইজডে দ্যা থার্টিন্থ’। তারা ১৩ সংখ্যাকে অশুভ বলে মনে করে। ইতালির বহু মানুষ ১৭ তারিখকে অশুভ বলে মনে করে। সেইক্ষেত্রে শুক্রবার যদি ১৭ তারিখ পড়ে অর্থাৎ ‘Friday the 17th’-কে ভয় পায় তারা। উল্টে তারা ১৩ তারিখকে শুভ বলে মনে করে।

নামের পিছনে রয়েছে বিজ্ঞান

১৩ সংখ্যাকে ভয় পান এমন মানুষের সংখ্যা কম কিছু নেই। এই ভয়ের একটি বিজ্ঞানসম্মত নামও রয়েছে, যাকে ‘triskaidekaphobia’ বলা হয়। একইসঙ্গে ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-কে ভয় পাওয়ার বিজ্ঞানসম্মত নাম হল ‘paraskevidekatriaphobia’।

বছরভর ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর ভয়

কোনও বছরে ন্যূনতম একবার এই দিন আসে। তবে কোনও কোনও বছর একাধিকবার আসতে পারে এই ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’। যেমন, চলতি বছরের মার্চের পর সেই নভেম্বর মাসে আসবে এই তারিখ। চমকপ্রদ বিষয়, ২০১৫ সালে ফেব্রুয়ারি, মার্চ এবং নভেম্বরে এই তারিখ এসেছিল।

ভয়টা কিন্ত আসল

অ্যাশভিলের স্ট্রেস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড ফোবিয়া ইন্সস্টিটিউট বলছে, এই ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’-এর ভয় গোটা আমেরিকার ২১ মিলিয়ন মানুষের ওপর প্রভাব ফেলে। সুতরাং বলা যায়, এই ভয় যে কোনও গল্পকথা বা সিনেমার চিত্রনাট্যের বিষয় নয় তা মোটামুটি স্পষ্ট।

‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’ নিয়ে কী বলছে নাসা

এক কয়েনের এপিঠ-ওপিঠ যেমন থাকে, কুসংস্কার বা ভয়ের উল্টোদিকে থাকে বিজ্ঞান। নাসার দাবি, ২০২৯ সালের ১৩ এপ্রিল এক বিশাল মাপের গ্রহাণু যার নাম ‘অ্যাস্টেরয়ড ২০০৪’ সেটি পৃথিবীর প্রচণ্ড কাছ দিয়ে যাবে। কিন্তু পৃথিবীকে কোনও আঘাত করবে না। অবাক করার বিষয়, এই দিনটি সেই ‘ফ্রাইডে দ্যা থার্টিন্থ’!

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি