বিরল রোগে আক্রান্ত তরুণীর ৭ বছরে ৬৬ অপারেশন

আন্তর্জাতিক ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:১০

বিরল রোগে আক্রান্ত তরুণীর ৭ বছরে ৬৬ অপারেশন

শার্লট এভান্স, ১৯ বছর বয়সী এই ব্রিটিশ তরুণীকে ৭ বছরেই ৬৬ বার অপারেশন টেবিলে যেতে হয়েছে। ১২ বছর বয়সে প্রথম যে অপারেশন হয়। এরপর গত সাত বছরে ৬৬ বার কাটাছেঁড়া করা হয়েছে তার শরীর। এমন অবস্থায়ও অনেকটা গর্ব করেই বলেন, সারা পৃথিবী তন্ন তন্ন করে খুঁজেও আমার মতো আরেকটি মানুষকে পাওয়া যাবে না। শার্লট এভান্স ও তার অদ্ভুত রোগের কথা জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

এভান্সের বয়স যখন ১২, তখন হঠাৎ করেই তার শরীরের কোনো কোনো অংশ ফুলে যেতে শুরু করে। একদিন নিতম্বে প্রচণ্ড ব্যথা নিয়ে ঘুম ভেঙে যায় তার। সাথে সাথেই হাসপাতালে যান তিনি। রোগটিকে ‘কম্পার্টমেন্ট সিনড্রোম’ বলে জানান চিকিৎসকরা। 

এদিকে হাত-পা অবশ হতে শুরু করে এভান্সের। আর কোনো উপায় না পেয়ে ফ্যাসিওটমির মাধ্যমে চিকিৎসা শুরু করেন ডাক্তাররা। প্রথমবার অপারেশন করা হয় এভান্সের। মূলত জায়গাটিতে কেটে ফুটো করে চাপ কমানোর ব্যবস্থা করা হয় অপারেশনের মাধ্যমে। কয়েক দিন ধরে সেই ফুটো খুলে রাখা হয়। এর পর চাপ কমে গেল সেই কাটা জায়গাজুড়ে দেয়া হয়।

এভান্স জানান, অপারেশনের পর তার সমস্যা আরও বাড়তে থাকে। হাসপাতালই জীবনের বড় একটি অংশ হয়ে দাঁড়ায়। একটানা সাত মাস হাসপাতালে থাকার অভিজ্ঞতাও হয়ে যায়। এই সময়ের মধ্যে কতবার যে তাকে অপারেশন থিয়েটারে ঢুকতে হয়েছে তার হিসাব নেই। পায়ের ওপর এত কাটাছেঁড়ার কারণে পুরো পা কেটে ফেলার উপক্রম হয়।

এভান্স আরও বলেন, ২০১৯ সালের মার্চ মাসে আমার পা আবারও ফুলে যায়। নিয়মিত চিকিৎসার জন্য আমি আবার হাসপাতালে ভর্তি হই। ডাক্তার বললেন, অনেক দেরি হয়ে গেছে। আমার পায়ের রঙ কালো হয়ে গেছে। পা কেটে ফেলতে হবে। আমাকে অজ্ঞান করে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। 

তিনি বলেন, আমি ভেবেছিলাম জ্ঞান ফেরার পর আমি আর পা দেখতে পাব না। কিন্তু জ্ঞান ফিরে দেখি পা তার জায়গাতেই আছে। আমি খুশিতে আত্মহারা হয়ে যাই। তখন ডাক্তাররা আমাকে বলেন, পায়ের পালস ফিরে এসেছিল বলে তারা আর অ্যামপিউট করেনি। আর এক ঘণ্টা দেরি হলে পা কেটেই ফেলতে হতো।

আবেগাপ্লুত কণ্ঠে এভান্স বলেন, আমার জন্য মা হাসপাতাল ছেড়ে টানা সাত মাস কোথাও যাননি। টানা সাত মাস হাসপাতালের চেয়ারে রাত কাটিয়েছেন তিনি।

শরীর ফুলে গেলেই অপারেশন করতে হয়েছে এভান্সের। এভাবে এখন পর্যন্ত ৬৬ বার অপারেশন থিয়াটারে ঢুকেছেন এভান্স। তিনি বলেন, প্রতিবার অপারেশনের পর আমার শরীরে কাটা দাগের সংখ্যা বাড়তে থাকে। লোক মনে করে আমার মানসিক সমস্যা রয়েছে বলে আমি নিজেই নিজের দেহ কেটে ফেলি।

কিন্তু এত অপারেশনের পরও সেরে উঠছেন না এভান্স। ডাক্তাররা এখনও ধরতে পারছেন না সমস্যাটা কোথায়। হয়তো এই অপারেশনের সংখ্যা সেঞ্চুরি হতে বেশি সময় লাগবে না এভান্সের। খবর বিবিসি।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি