গাছে জুতা ঝুলিয়ে রাখা হয় কেন?

রকমারি ডেস্ক
১৭ জানুয়ারি ২০২১, রবিবার
প্রকাশিত: ০৩:৪৩ আপডেট: ০৩:৪৩

গাছে জুতা ঝুলিয়ে রাখা হয় কেন?

মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে জেনেই হয়তো পৃথিবীতে ছাপ রেখে যেতে চায় মানুষ। কেউ ছাপ রাখেন নিজের কীর্তি দিয়ে কেউ বা বিচিত্র কিছু করে। না হয় গাছের উপর কিংবা টয়লেটের দেয়ালে। এটা যদি ছাপ রেখে যাওয়ার হাস্যকর রূপ হয়, তবে বিশ্বব্যাপী সমাদৃত রূপও কিন্তু কম নয়। প্যারিসের লাভ লক ব্রিজের কথা নিশ্চয়ই অনেকের জানা। যেখানে তালা ঝুলিয়ে নদীতে চাবি ফেলে দেয়া হয় এই বিশ্বাসে যে এর মাধ্যমে তাদের ভালোবাসা চিরজীবী হবে।

তেমনই এক অদ্ভুত প্রথা প্রচলিত আছে পৃথিবীজুড়ে। নির্দিষ্ট করে বললে অস্ট্রেলিয়া, নেদারলান্ড, ইংল্যান্ড যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি দেশে দেখা যায় এই প্রথা। যেখানে গাছে গাছে ঝুলিয়ে দেয়া হয় জুতা। কিন্তু বিচিত্র প্রথার আরও অদ্ভুত বিষয় হলো মানুষ নিদিষ্ট করে জানেই না কেন তারা এটা করা হয়, কখন এর উৎপত্তি।  

প্রথাটির উৎপত্তি নিয়ে বিষয়টি প্রচলিত আছে। মনে করা হয়, উত্তর আমেরিকায় ১৯৩০ সালে মহামন্দার সময় থেকে এটা প্রচলিত। তখন মানুষ খুব বেশি অসহায় হয়ে পড়ে। যাদের বাড়িতে বাড়তি জুতা আছে তারা সেগুলো অন্যের জন্য গাছে ঝুলিয়ে রাখতে শুরু করে। অনেকটা বাংলাদেশে প্রচলিত ‘মানবতার দেয়াল’ এর মত। পরবর্তীতে মন্দা কেটে গেলেও এই প্রথা রয়ে যায়।

২০১০ সালে আমেরিকার আরকানসাসে জুতা ঝুলিয়ে রাখা একটি গাছ কাত হয়ে পড়ে, সেখানে ১৮৪০ সালে তৈরি জুতা  পাওয়া যাওয়ায় এমন ধারণার উদ্ভব। জুতায় মার্কার কলম দিয়ে সাল লেখা ছিল।

জুতা ঝুলানো নিয়ে আরেকটি তত্ব আমেরিকান সৈন্যদের নিয়ে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকানরা যুদ্ধে জড়ায় ভিয়েতনাম ও কোরিয়ার সাথে। প্রচলিত আছে, যুদ্ধ ফেরত সৈন্যরা তাদের জুতা জোড়া গাছে ঝুলিয়ে দিয়ে বলতো, ‘আমার কাজ শেষ, জীবনে নতুন অধ্যায়ের শুরু’।

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে প্রচলিত তথ্য অবশ্য বেশ ভয়ংকর। সেখানকার মানুষের ধারণা, রাজ্যে এক সিরিয়াল কিলার ছিল। কতজন মানুষের জীবন নিয়েছে সে তথ্য হিসেব করতেই নাকি গাছে মৃতদের জুতা ঝুলিয়ে রাখতো খুনি।

ইংল্যান্ড এবং ইউরোপে অবশ্য কিছুটা ভিন্ন কারণ পাওয় যায়। দেশগুলোতে প্রজনন উর্বরতা বৃদ্ধির প্রার্থনায় জুতা ঝুলানোর কথা প্রচলিত আছে। এ ছাড়া কেউ মারা গেছে বোঝাতেও জুতা ঝুলিয়ে রাখা হয়।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি