প্রথম দিনের ক্যাম্পাস

ফারহানা নওশিন
২৬ মে ২০১৯, রবিবার
প্রকাশিত: ০১:৫৬

প্রথম দিনের ক্যাম্পাস

স্কুলে ভর্তির মধ্য দিয়ে আমাদের প্রত্যেকের পড়াশোনা জীবনের প্রথম অধ্যয় শুরু হয়। স্কুলে ভর্তির পর সবার মুখে একটি কথা খুব শোনা যায়, বড় হয়ে তুমি কি হতে চাও?

স্বাভাবিকভাবে প্রায় প্রত্যেকটি শিশুরই উত্তর ডাক্তার, ইঞ্জিনিয়ার ও শিক্ষক এই তিনটি অপশনের মধ্যেই সীমাবদ্ধ থাকে। কিন্তু ব্যক্তিগতভাবে জীবনে সফল হওয়ার জন্য এই তিনটি পেশাকে আমি যথার্থ মনে করি না। ছোটবেলা থেকেই আমার জীবনের লক্ষ্য ছিল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। আসলে ছোট থাকতেই প্রায় সবার কাছে গল্প শুনতাম বিশ্ববিদ্যালয় এমন একটি প্লাটফর্ম যেখানে মুক্ত স্বাধীনভাবে জ্ঞান আহরণ থেকে শুরু করে প্রতিটি কাজেই স্বাধীনতা রয়েছে আর যেটা আমি সেই ছোট থেকেই পছন্দ করতাম। অবশেষে সৃষ্টিকর্তার অশেষ রহমতে নিজের চেষ্টা ও পরিবারের অনুপ্রেরণায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগটা আমি পেয়ে যাই। 

ক্যাম্পাসে যেদিন প্রথম আসি সেদিনের অনুভূতি অপ্রকাশ্য। স্বপ্নের ক্যাম্পাস! আমি আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তি হয়েছি। প্রথমে এজন্য একটু হতাশা কাজ করত। কিন্তু এই বিষয় থেকেও চাইলে অনেক ভাল কিছু করা যায় এমন একটি অনুপ্রেরণা মূলক বক্তব্য দিলেন আমাদের প্রিয় রফিক স্যার। স্যারের কথা শুনে অনেকটা হতাশা মুক্ত হয়েছিলাম। ডিপার্টমেন্টর অন্যান্য স্যাররাও নবীনদের অনেক আন্তরিকতা ও ভালবাসার সাথে গ্রহণ করেছিলেন। সাথে সাথে বড় ভাইয়া ও আপুরাও অনেক স্নেহের সাথে আমাদেরকে স্বাগতম জানিয়েছিলো। আর সব নতুন সহপাঠীদের সাথে কাটানো সময়গুলো ছিলো অসম্ভব সুন্দর।

কাম্পাসের প্রথম দিনের সব চেয়ে স্মরনীয় ও মূল্যবান কথা বলেছিলেন আমার বিভাগের চেয়ারম্যান স্যার, “পাবলিক বিশ্ববিদ্যালয় তোমাকে এমন একটি প্লাটফর্ম দেবে, যেখান থেকে তুমি চাইলে পাহাড়ের সর্বোচ্চ চূড়ায় উঠতে পারো। আর যদি একটু বেখেয়ালি হয়ে যাও, তলিয়ে যেতে সময় লাগবে না। সাবধান!” সব মিলিয়ে দিনটি আমি যেমন প্রত্যাশা করেছিলাম তার চেয়ে অসম্ভব ভালো কেটেছিলো।

জীবনের একটি ধাপে মনে হচ্ছিলো সফল হতে পেরেছি। আর এই সফলতার পেছনে আমার আম্মুর কৃতিত্ব সবচেয়ে বেশি। স্মৃতির পাতায় অন্যতম হয়ে থাকবে আমার প্রথম দিনের ক্যাম্পাস।

লেখিকা: শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি