হাওড়ে নেই হাওড়ভাতা

শাহ আলম সরকার
১১ ডিসেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ১২:৩০

 হাওড়ে নেই হাওড়ভাতা

বাংলাদেশ নদীমাতৃক দেশ, হাওড় বাওড়ের দেশ, খাল-বিল ঘেরা অপার সম্ভাবনার দেশ। তা সত্বেও হাওড় জনপদের শিক্ষা, যোগাযোগ, চিকিৎসা তথা পশ্চাৎপদতা সহ নানাবিধ বৈষম্যের কথা কারও অজানা নয়।

আমাদের দেশের হাওর অঞ্চলের ভৌগলিক অবস্থান নিম্ন এবং অসমতল। এ এলাকা জুড়ে শিরা-উপশিরার ন্যায় পেঁচিয়ে আছে অনেক নদ-নদী ও খাল-বিল। বর্ষাকালে সাগরের ন্যায় বিশাল জলরাশি দূর থেকে গ্রামগুলি ভাসমান দ্বীপের ন্যায় পানির উপর টলমল করে। এসময় নৌকা এলাকার একমাত্র যানবাহন। বর্ষাকালে বড় বড় হাওরে এক এলাকা থেকে অন্য এলাকায় যোগাযোগের জন্য পাড়ি জমালে এবং নৌকা ভাসালে মনে হয় অকুল দরিয়ার কূল নাই কিনারা নাই। 

গ্রীষ্মের বন্ধুর মেঠো পথ, ধুলোময় প্রান্তর, খাল বিল সহ এসব নানাবিধ প্রতিকূলতা পেরিয়ে কর্মস্থলে আসা  যাওয়া আবার বর্ষায় সাগর সদৃশ হাওরের ঢেউ পেরিয়ে বিদ্যালয়ে উপস্থিত সব কিছুইতে প্রতিকূল আর প্রতিকূলতা। এসব নিয়েই নিজেকে শিক্ষায় বিলিয়ে দেওয়া যা শিক্ষকদের নিত্য দিনের গল্প।

অপরদিকে স্বাধীনতা ও ভাষার জন্য আত্মত্যাগের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য রয়েছে এদেশের মানুষের। যা প্রমাণ করে বৈষম্যহীন সমাজ বিনির্মাণ দেশের মানুষের প্রথম ও শেষ বাসনা। সেই অনুধাবন থেকেই সরকার এ অঞ্চলকে বিশেষ অঞ্চল  ঘোষিত করেছেন।  এবং  হাওড় এলাকায় কর্মরত সরকারি কর্মকতা কর্মচারিদের হাওড় ভাতা চালু করেছেন। যা অত্যন্ত মানবিক ও যথার্থ সিদ্ধান্ত। কিন্তু সরকারি কর্মকর্তা কর্মচারির ন্যায় এমপিওভুক্ত শিক্ষক কর্মচারিরা একই এলাকায় একই পরিবেশে শিক্ষা প্রসারে অনন্য ভূমিকা রাখছে যা সরকারের উচ্চ মহলও অবগত। তাছাড়াও জাতীয়, আন্তর্জাতিক দিবস এমনকি সরকারের সকল নির্দেশনা প্রতিপালনে শিক্ষকরা কোন অংশেই কম নয়।  

তা সত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমপিওভুক্ত শিক্ষকদের হাওড় ভাতা প্রদানে আজও দৃশ্যমান কোন পদক্ষেপ নেয়নি। যা শিক্ষায় চরম বৈষম্য কিনা প্রশ্ন থেকে যায়। তাই এ ব্যাপারে আশু  ও কার্যকরি সিদ্ধান্ত বেসরকারি শিক্ষক সমাজ আশা করে। অন্যথায় বৈষম্যের শিকার শিক্ষকরা ব্যথিত হলে যা কিনা শিক্ষায় প্রভাব বলে সুশীল সমাজ মনে করে। তাই বিলম্ব না হাওড় ভাতা প্রদান করে শিক্ষা ও শিক্ষককে আস্থায় নেওয়া জরুরি। কেননা জাতি গঠনে তারাই অগ্রপথিক।    
  
লেখক: সহকারী শিক্ষক (সমাজ বিজ্ঞান), বাংগালপাড়া উচ্চ বিদ্যালয়, অষ্টগ্রাম, কিশোরগঞ্জ

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি