​করোনাকে ভয় নয়, জয় করতে শিখুন!

এ.আর ইমরান
৩০ মে ২০২০, শনিবার
প্রকাশিত: ০৬:২৮ আপডেট: ০৭:১২

​করোনাকে ভয় নয়, জয় করতে শিখুন!

করোনা মহামারি রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হচ্ছে (৩১ মে)। রবিবার থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে চালু হচ্ছে গণপরিবহন। খুলবে ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস-আদালত। এ তথ্য নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তবে ৩১শে মে থেকে ১৫ই জুন পর্যন্ত যেকোনো অবস্থাতেই বাইরে চলাচলের সময় মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। অন্যথায় নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাই আমাদের উচিত স্বাস্থ্য নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করা। 

চীনের উহান থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছিল এবং তারা ৭৬ দিন পর লকডাউন খুলে দিয়েছিল। শুধু তাই নয় তারা সোশ্যাল ডিস্ট্যান্স মেন্টেন (সামাজিক দূরত্ব মেনে) করে বিভিন্ন ধরনের  ক্লাব ও চালাচ্ছে! এটা সম্ভব হয়েছে কেবলমাত্র প্রত্যেকটি নাগরিকের সচেতনতার কারণে। তারা হয়তো বুঝে গেছে করোনা নিয়েই আপাতত তাদেরকে পথ চলতে হবে যতদিন না করোনার ভ্যাকসিন আবিষ্কার হচ্ছে। আমাদেরও সময় এসেছে বুঝার জানার এবং মানার তাই আমাদের কে বুঝতে হবে, জানতে হবে এবং মানতে হবে। 

করোনাকে ভয় নয় জয় করুন 

জেনে হয়তো সবাই অবাক হবেন প্রতিদিন করোনায় মৃত্যুর চেয়ে কয়েক গুণ বেশি মৃত্যু হচ্ছে অন্যান্য রোগ ও দুর্ঘটনায়।  চলতি বছরে গত তিন মাসে মানুষের মৃত্যুর হিসাবে এমনটাই বলছে বিভিন্ন সংগঠনের জরিপ ।

দেখা যাচ্ছে, গত তিন মাসে করোনায় মৃত্যু হয়েছে ৩ লাখ ১৪ হাজার ৬৮৭ জনের। অথচ এক ক্যান্সারেই এই তিন মাসে বিশ্বে মানুষের মৃত্যু হয়েছে ১১ লাখ ৬৭ হাজারেরও বেশি। একই সময়ে সাধারণ ঠাণ্ডা ও সর্দি-কাশিতে মৃত্যু ৩ লাখ ৬৯ হাজার ৬০২ জনের, ম্যালেরিয়ায় ৩ লাখ ৪০ হাজার ৫৮৪ জনের, আত্মহত্যা করেছেন ৩ লাখ ৫৩ হাজার ৬৯৬ জন, সড়ক দুর্ঘটনায় মৃত্যু ৩ লাখ ৯৩ হাজার ৪৭৯ জনের, এইচআইভিতে ২ লাখ ৪০ হাজার ৯৫০ জনের, মদপানে প্রাণ গেছে সাড়ে ৫ লাখেরও বেশি এবং ধূমপানে ৮ লাখ ১৬ হাজারের বেশি মৃত্যু। 

এই হিসাবে করোনায় মৃত্যু অন্যান্য রোগের চেয়ে অনেক কম। অথচ করোনা আতঙ্ক আমাদেরকে গ্রাস করে ফেলেছে। ধ্বংস হয়ে যাচ্ছে আমাদের অর্থনীতি। তাই করোনা মহামারিতে দেশে দেশে চলমান লকডাউনে স্থবির বিশ্বকে নতুন করে ভাবাচ্ছে। করোনার চেয়ে বড় ভাইরাস হিসেবে মানুষের মনে বাসা বেঁধেছে এই মহামারি আতঙ্ক। তাই এই আতঙ্ক থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে। ঘুরে দাঁড়াতে হবে সকল মানুষকে, সচল করতে হবে স্থবির অর্থনীতিকে। তাই নিজের সাথে নিজেকেই প্রতিজ্ঞা করতে হবে...। 

#আতঙ্কিত না হয়ে সচেতনতা সহ অন্যান্য সকল স্বাস্থ্য বিধি মেনে চালবো।

#আজ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলতে হবে।
 
#বেশি বেশি করে হাত ধোয়ার অভ্যাস করতে হবে।

#ঘরের বাইরে গেলে সবসময় মাস্ক ব্যবহার করতে হবে।
 
#এছাড়াও করোনাকালীন সরকার প্রদত্ত সকল নির্দেশনা মেনে চলতে হবে।

একবার ভাবুন তো! যারা ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন বা মারা যাচ্ছেন তারা হয়তো আমাদের কেউ নন কিন্তু অন্য কারো আপন জন বা পৃথিবী।

তাই তাদের জন্য যদি আমরা ততটুকুই দুঃখ কষ্ট অনুভব করি যতটুকু নিজের মা বোনের জন্য প্রতিফলিত হয়। তাহলেই হয়তোবা আমরা সরকার প্রদত্ত সকল নির্দেশনাবলী মেনে চলার চেষ্টা করবো এবং করোনাকে নিয়েই বাঁচতে শিখে যাব এবং শেষপর্যন্ত আমরাই জয়ী হবো ইনশাআল্লাহ।

লেখক: সাংবাদিক।

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি