প্রত্যাবাসন কার্যক্রম ব্যর্থ, বাংলাদেশকে দায়ী করছে মিয়ানমার

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১০:০২

breakingnews

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সকল আয়োজনের পরেও শেষ পর্যন্ত ভেস্তে যায় এ কার্যক্রম। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার এ কর্যক্রম ব্যর্থ হওয়ার জন্য বাংলাদেশকেই দায়ী করেছে মিয়ানমার। আর রোহিঙ্গাদের দাবি- তাদের নাগরিকত্বসহ বেশ কয়েকটি দাবি না মেনে নিলে তারা নিজ ভূমিতে ফিরবেন না।

এদিকে রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফেরার জন্য যেসব দাবি জানিয়েছে সেগুলোর ব্যাপারে মিয়ানমার কোনো কথা বলছে না। মিয়ানমার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে নাগরিকত্ব দিতেও রাজি নয়।

ফেরার মতো পরিবেশ সৃষ্টি না করেই গত বৃহস্পতিবার প্রত্যাবাসন শুরু করার অপেক্ষায় ছিল মিয়ানমার। আর সম্ভাব্য প্রত্যাবাসন ব্যর্থ হওয়ার দায় এড়ানোর সর্বাত্মক চেষ্টা ছিল বাংলাদেশের। বৈশ্বিক চাপ কমানোর কৌশল হিসেবে ‘লোকদেখানো প্রত্যাবাসন’ নাটক মঞ্চস্থের জন্য সীমান্তে উপস্থিত ছিলেন মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী উইন মিয়াত আয়েসহ অন্য কর্মকর্তারা।

আস্থার অভাবে একজন রোহিঙ্গাও সেদিন না ফেরায় প্রত্যাবাসন শুরু করার উদ্যোগ ভেস্তে যায়। রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের প্রশাসক নুয়ে তুন বলেন, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে কেন ফিরছে না তা তারা জানেন না।

এদিকে সম্প্রতি প্রকাশিত জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের ফেরার মতো পরিবেশ এখনো মিয়ানমারে সৃষ্টি হয়নি। বরং সেখানে সংঘাতের কারণে পরিস্থিতি আগের চেয়েও খারাপ হয়েছে।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি