শ্রম আইন থেকে অগণতান্ত্রিক ধারা বাতিলের দাবি

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট
২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১১:১৭ আপডেট: ১১:১৮

শ্রম আইন থেকে অগণতান্ত্রিক ধারা বাতিলের দাবি

শ্রম আইন ও বিধিমালার শ্রমিক স্বার্থবিরোধী ও অগণতান্ত্রিক ধারা সমূহ বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। শুক্রবার (২৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ করে তারা।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন বলেন, ২০০৬ সালে কয়েক মিনিটের মধ্যে যে শ্রম আইন পাস করেছিল শ্রমিকদের প্রতিবাদ আন্দোলনের মুখে তা দীর্ঘদিন বাস্তবায়ন করতে পারেনি। বর্তমান ক্ষমতাসীন সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পূর্বে শ্রমিকদের স্বার্থ বিরোধী ধারা সংশোধন করার প্রতিশ্রুতি দিয়েছিল। তার ধারাবাহিকতায় ২০১৩ সালে শ্রম আইনে পূর্বের কিছু ধারা সংশোধন করা হলেও শ্রমিক স্বার্থবিরোধী নতুন কিছু ধারা যুক্ত করা হয়। ২০১৫ সালের নতুন বিধিমালা প্রণয়ন এবং ২০১৮ সালের শ্রম আইনের কিছু ধারা সংশোধন করা হয়। বর্তমানেও বিধিমালা সংশোধনের কাজ চলছে। 

তিনি আরও বলেন, পূর্বের অভিজ্ঞতা দেখা যায় শ্রমিক আন্দোলন বা বিভিন্ন মানবাধিকার সংগঠনের আলোচনার মুখে সরকার শ্রম আইন সংশোধন করলে প্রতিটি শ্রমিকদের অধিকার নিশ্চিত করার পরিবর্তে বিভিন্ন কৌশলে অধিকারসমূহ সংকুচিত করা হয়েছে। শ্রম আইনের ২৩, ২৬ ও ২৭ ধারার অপব্যবহার করে শ্রমিকদের কর্মচ্যুত ও ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার মাধ্যমে তাদের মতপ্রকাশের এবং সাংগঠনিক হওয়ার অধিকার সংকুচিত করা হয়েছে। 

তিনি দাবি জানিয়ে বলেন, শিল্পের বিকাশ নিশ্চিত এবং সামাজিক বৈষম্য নিরসন করতে শ্রম আইন ও বিধিমালার অগণতান্ত্রিক বাতিল করা হোক।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সাধারণ সম্পাদক নাজমুল আহসান জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।

‌ব্রে‌কিংনিউজ/এএইচএস/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি