করোনা মহামারি: ‘অসহায়ের সহায়’ যুবলীগ

রাহাত হুসাইন
৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:০৩

করোনা মহামারি: ‘অসহায়ের সহায়’ যুবলীগ

লাফিয়ে বাড়ছে বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা। করোনার সামাজিক সংক্রমণ ঠেকাতে দীর্ঘ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সর্বসাধারণকে ঘরে থাকতে বলা হয়েছে। তবে ছুটির কারণে বিপাকে পড়েছে পথবাসী, খেটে খাওয়া দিনমজুর ও নিম্নবিত্তের অসহায় মানুষগুলো।  

যাদের নুন আনতে পান্তা ফুরায় তাদের এখন জীবিকা নির্বাহে বেগ পেতে হচ্ছে। এক কথায় তাদের এখন কোনও উপার্জনই নেই। কিন্তু পেটের তাড়নায় তাদেরও হাহুতাশ দশা। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সহায়-সম্বলহীন অগণিত এসব অসহায় মানুষের সহায় হয়ে এসেছেন ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ।  সরকারের সাধারণ ছুটি ঘোষণার পর থেকে কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেয় যুবলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা। রাজধানীরসহ সারা দেশে যুবলীগের নেতারা খেটে খাওয়া দিনমজুরদের পরিবারগুলোর মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশে  করোনা ভাইরাসের কারণে কাজ হারানো মানুষের পাশে দাঁড়িয়েছে যুবলীগ নেতারা। গত ২২ মার্চ কেন্দ্রীয় যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল এক যৌথ বিবৃতিতে যুবলীগ নেতাকর্মীদের সাধ্য অনুযায়ী জনসমাগম না ঘটিয়ে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। 

যুবলীগের সাংগঠনিক অভিভাবক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা এবং কেন্দ্রীয় যুবলীগের আহ্বানে সাড়া দিয়ে সারা দেশে খেটে খাওয়া দিনমজুর ও নিম্নআয়ের সাধারণ মানুষ পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে ঐতিহ্যমণ্ডিত এই সংগঠনটি।
  
আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল নেতাকর্মীদের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েই দায়িত্ব শেষ করেননি। নিজেও হতদরিদ্র, দিনমজুরদের মাঝে ৫ কেজি চাল, ২ কেজি ডাল , ২ কেজি আলু , নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করে যাচ্ছেন। 

কেন্দ্রের আহ্বানে সারা দিয়ে  দিনমজুর শ্রেণির পরিবারকে এক সপ্তাহের খাদ্যসামগ্রী দিয়েছেন যুবলীগের কেন্দ্রীয় নেতা মো. নূর আলম মিয়া। রাজধানীর শাহজাদপুর ও গুলশান লিংক রোড এলাকায় তিনি এসব খাদ্যসামগ্রী বিতরণ করেন। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে- চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল, লবণ ও হাত ধোয়ার সাবান।

কেন্দ্রীয় যুবলীগ নেতাদের পাশাপাশি খাদ্যসামগ্রী ও করোনা প্রতিরোধক নিয়ে জনগণের পাশে দাঁড়িয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের নেতারাও। সাংগঠনিকভাবে না হলেও ব্যক্তি উদ্যোগে জনসাধারণের মাঝে খাদ্যসামগ্রী দিয়ে যাচ্ছেন।  

 উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন খাঁন বাবুল ও  সাধারণ সম্পাদক জনাব ইসমাইল হোসেন,  কর্মহীন ১০০০ পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণ করেছেন। এদিকে দক্ষিণ যুবলীগের সভাপতি ভারপ্রাপ্ত মাইন উদ্দিন রানা, সাধারণ সম্পাদক ভারপ্রাপ্ত রেজাউল করিম রেজার নেতৃত্বে রাজধানীর সবুজবাগ, গেন্ডারিয়া ও কদমতলী থাানার বিভিন্ন ওয়ার্ডল অসহায় ও দরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

নিম্নআয়ের মানুষদের পাশাপাশি দুস্থ মুক্তিযোদ্ধা পরিবারকেও খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন দক্ষিণ যুবলীগ।  এ বিষয়ে দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা ব্রেকিংনিউজকে বলেন, ‘করোনা ভাইরাস মোকাবিলায় ছুটিতে কর্মহীন মানুষদের দ্বারে দ্বারে খাদ্য পৌঁছে দিচ্ছে দক্ষিণ যুবলীগ। আমরা দক্ষিণের ৭৫ টি ওয়ার্ডে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছি। পাশাপাশি বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে অনেকের বাসার দরজায়ও আমরা খাদ্য পৌঁছি দিচ্ছি। আশা করি, দ্রুত মানবতার জয় হবে। মানুষ আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে।’ 

এছাড়াও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর লড়াইয়ে এগিয়ে এসেছেন দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবুও। ব্যক্তি উদ্যোগে  স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দিনমজুর ও নিম্নআয়ের মানুষদের চাল, ডাল সহ অন্যান্য খাদ্যসামগ্রী বিতরণ করে যাচ্ছেন তিনি। 

গাজী সারোয়ার হোসেন বাবু বলেন, ‘করোনা ভাইরাসের কারণে দীর্ঘ দিন ছুটি থাকায় আমাদের সমাজে যারা রিকশা-ভ্যান চালায়, চা বিক্রেতা, ফুটপাতের হকার কিংবা গরিব অসহায় তাদের আয়ের উৎস বন্ধ হয়ে গেছে।  এমন অবস্থায় আমি নিজস্ব অর্থায়ন ও প্রচেষ্টায় ‘দিন আনি দিন খাই’ পর্যায়ের মানুষদের ঘরে ঘরে খাবারসামগ্রী পৌঁছে দিচ্ছি।’ 

রাজধানীর বাইরেও দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন যুবলীগ নেতারা। নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র মতিউর রহমান মতি নিজেই অটোরিকশা চালিয়ে খাদ্যসামগ্রী পৌছে দিচ্ছেন হতদরিদ্র মানুষের বাড়ি বাড়ি।  শ্রীপুর পৌরসভার মাওনা এলাকায় কর্মহীন ও অসহায় মানুষের ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন যুবলীগ নেতা আজিজুর রহমান জন। প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গৃহবন্দি কর্মহীন জনগোষ্ঠীর মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন চট্টগ্রাম মহানগর  যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মো. মহিউদ্দিন বাচ্চু।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ স্লোগানে ঝিনাইদহের  যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম সদর উপজেলার কালিচরনপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে অসহায়, দরিদ্র, নিম্নআয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। 

যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল ব্রেকিংনিউজকে বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সবকিছু বন্ধ থাকায় নিম্নআয়ের মানুষেরা সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন। দেশে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। তারা এখন পরিবার-পরিজন নিয়ে দুবেলার খাবার জোগাড় করতে হিমশিম খাচ্ছেন। আমরা অসহায় এইসব মানুষদের পাশে দাঁড়ানোর জন্য প্রতিটি জেলা- মহানগরের যুবলীগ বন্ধুদের অনুরোধ জানিয়েছি।’

ব্রেকিংনিউজ/আরএইচ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি