পোশাক শ্রমিকদের বেতন-বোনাসে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম সিপিবি’র

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৫:১৬ আপডেট: ০৯:৩৪

পোশাক শ্রমিকদের বেতন-বোনাসে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম সিপিবি’র

করোনা পরিস্থিতির অচলাবস্থায় ও আসন্ন ঈদুল ফিরতকে সামনে রেখে দেশের সকল তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতন ও পরিপূর্ণ ঈদ বোনাস আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পরিশোধের দাবি জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পাটি (সিপিবি)।

শুক্রবার (২২ মে) দলাটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়। 

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, করোনা ভাইরাসের কারণে দেশে যখন সাধারণ ছুটি চলছে, তখন গার্মেন্টসহ বিভিন্ন কারখানায় জীবনের ঝুঁকি নিয়ে শ্রমিকদের কাজ করতে বাধ্য হচ্ছে। কাজ করতে গিয়ে ইতোমধ্যে অনেক শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন। অথচ শ্রমিকদের মজুরি ও ঈদ বোনাস নিয়ে নানা টালবাহানা করা হচ্ছে। গার্মেন্টস-মালিকরা একদিকে সরকারের কাছ থেকে ‘প্রণোদনা’সহ নানা সুবিধা আদায় করে নিচ্ছে, অন্যদিকে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছে। গার্মেন্টস-মালিকদের অন্যায্য কার্যক্রমে সরকার সহযোগিতা করে যাচ্ছে।  

তারা বলেন, বেতন-বোনাস খয়রাতি সাহায্য নয়, এটা শ্রমিকের ন্যায্য প্রাপ্য। গার্মেন্টস-শ্রমিকদের বেতন কেটে নেওয়ার পর ন্যাক্কারজনকভাবে এখন ঈদের বোনাস কেটে নেওয়ার কথা বলা হচ্ছে। অনেক গার্মেন্টে এখনও বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে না। 

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, মালিকপক্ষ ও সরকার একজোট হয়ে শ্রমিকদের ওপর যেসব অন্যায্য সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে, তার বিরুদ্ধে বিভিন্ন স্থানে শ্রমিকরা বিক্ষোভে শামিল হতে বাধ্য হচ্ছেন। আর এই বিক্ষোভ দমন করতে নানা স্থানে পুলিশ নির্যাতন করছে, হুমকি ও ভয়-ভীতি দেখানো হচ্ছে। 

নেতৃবৃন্দ করোনা দুর্যোগের মধ্যে সাধারণ ছুটি চলাকালীন সময়ে সরকারি নির্দেশনা অমান্য করে বেআইনিভাবে শ্রমিক ছাঁটাই অবিলম্বে বন্ধ, ছাঁটাইকৃত শ্রমিকদের পূনর্বহাল, আইন ও প্রতিশ্রুতি ভঙ্গকারী মালিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, শ্রমিকদের প্রাপ্য পাওনা পরিশোধ, সকল শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত, করোনা সংক্রমিত শ্রমিকের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা এবং করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকের চিকিৎসা ব্যয় ও সর্বোচ্চ ক্ষতিপূরণ নিশ্চিতের দাবি জানান বিবৃতিতে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি