তবে জাতীয় শ্রমিক লীগ কার স্বার্থে?

রাহাত হুসাইন
২৯ জুন ২০২০, সোমবার
প্রকাশিত: ০৪:০১ আপডেট: ০৪:০৩

তবে জাতীয় শ্রমিক লীগ কার স্বার্থে?

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভয়াল থাবা পড়েছে দেশের অর্থনীতির ওপরে। করোনায় লোকসানের মুখে পড়তে শুরু করেছে দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো। লোকসান কমিয়ে আনতে প্রতিষ্ঠানগুলো থেকে শ্রমিক ছাঁটাই চলছে। এতে কর্ম হারিয়ে পথে বসতে যাচ্ছে হাজার হাজার শ্রমিক পরিবার। করোনার শুরু থেকেই কর্ম হারাতে শুরু করেছে পোশাক শিল্পের শ্রমিকরা। আবার অনেক কারখানায় বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে না। ছাঁটাই করা শ্রমিকদের আইনসম্মত প্রাপ্য থেকে বঞ্চিত করারও অভিযোগ রয়েছে। 

দেশের এই কঠিন সময়ে শুধু পোশাক শ্রমিক নয়, বিভিন্ন খাতে কর্মরত শ্রমিকরাও একই সমস্যা পড়ছেন। ‘অর্থনৈতিক মন্দা’ উল্লেখ করে ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতাও কমিয়ে দেয়া হচ্ছে। জানা গেছে, সিটি ব্যাংক তাদের কর্মকর্তা-কর্মচারীদের ১৬ শতাংশ বেতন-ভাতা কমিয়েছে। বেতন কমানোর এই সিদ্ধান্ত চলতি মাসের ১ জুন থেকেই কার্যকর হবে। এক্সিম ব্যাংক বেতন কমিয়েছে ১৫ শতাংশ। এ ব্যাংকের সিদ্ধান্তও ১ জুন থেকেই কার্যকর হয়েছে। বহাল থাকবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এবি ব্যাংক মে ও জুন মাসের বেতন ৫ শতাংশ কমিয়েছে।

এমন প্রতিকূল পরিস্থিতিতে এবার লোকসানের দোহাই দিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহ বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ২৫ হাজার স্থায়ী ও ২৬ হাজার আস্থায়ী মোট ৫১ হাজার শ্রমিক কর্মচ্যুত হওয়ার ঝুঁকির মুখে পড়েছেন।

অথচ করোনাকালে শ্রমিকরা যখন দিশেহারা তখন খোঁজ পাওয়া যাচ্ছে না ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ নেতাদের। শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করা এ সংগঠনটি এই মহাসংকটকালীন সময়ে অনেকটাই চুপসে গেছে। শ্রমিকদের অধিকার আদায়ে বিভিন্ন সময় সোচ্চার হতে দেখা গেলেও বর্তমান পরিস্থিতিতে সংগঠনটির কোনও তৎপরতা নেই বললেই চলে। দেশজুড়ে দুর্যোগের এই সময়ে শ্রমিকদের পাশে নেই জাতীয় শ্রমিক লীগ। ফলে ঘুরেফিরে প্রশ্নটা বারবার সামনে চলেই আসছে- ‘জাতীয় শ্রমিক লীগ কার স্বার্থে?’

১৯৬৯ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে এই সংগঠন প্রতিষ্ঠা লাভ করে। জাতীয় শ্রমিক লীগ বাংলাদেশের একটি জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন। শ্রমিক লীগ ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের সঙ্গেও যুক্ত।

জাতীয় শ্রমিক লীগের গঠনতন্ত্রের বিভিন্ন ধারায় শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট যে সকল কথা বলা রয়েছে, তার কিছু অংশ নিচে তুলে ধরা হলো:-  

(খ) ধারায় বলা হয়েছে, শ্রমিক কর্মচারীদের অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানসহ তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত করার জন্য সংগ্রাম করা। (গ) শ্রমিক শ্রেণির উপর সকল প্রকার দেশি ও বিদেশি শোষণের বিরুদ্ধে সংগ্রাম করা। (ঘ) মালিকানা নির্বিশেষে এবং Informal Sector –এর শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা ও তা বাস্তবায়নের যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা। (ঙ) শ্রমিক কর্মচারী তথা দেশের মেহেনতি মানুষের সামাজিক ,অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার প্রতিষ্ঠিত করার জন্য সংগ্রাম করা।

(ঞ) উৎপাদন এর সার্থে শ্রমিক কর্মচারী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে সুষ্ঠু ও সৌহার্দ্যমূলক সম্পর্ক গড়ে তোলার উদ্দেশ্যে শিল্প প্রতিষ্ঠান, কলকারখানা ও অন্যান্য প্রতিষ্ঠান পরিচালনায় শ্রমিক কর্মচারীদের প্রতিনিধিত্বের জন্য প্রচেষ্টা চালানো। (ঠ) শ্রমিক কর্মচারীদের স্বার্থে কর্তৃপক্ষের সহিত দর কষাকষি করা, শ্রমিক কর্মচারীদের ট্রেড ইউনিয়ন ও গণতান্ত্রিক অধিকারসমূহ আদায়ের প্রশ্নে আন্দোলন গড়ে তোলা। 

(ড) বর্তমান বাজার দরের সহিত সামঞ্জস্যপূর্ণ শ্রমিক কর্মচারী ও মেহেনতি মানুষের জীবনধারণ উপযোগী বেতন, মঞ্জুরী, ভাতা, বোনাস, চাকরির স্থায়িত্ব, ও নিরাপত্তা, কাজের সুষ্ঠু পরিবেশ, সাস্থ্য ও নিরাপত্তা বীমা, বৃদ্ধ বয়সে পেনশন, দুর্ঘটনায় পর্যাপ্ত ক্ষতিপূরণ, গ্রাচুইট , মৃত্যুর পর পরিবারের একজজনকে চাকুরি দেওয়ার চেষ্টা করা। (ঢ) শ্রমিক কর্মচারীসহ মেহেনতি মানুষের স্বার্থে আইন প্রনয়ণের প্রচেষ্টা চালানো। (ব) দেশের বিরাজমান বাস্তবতার আলোকে Informal Sector এর শ্রমিকদের সংঠিত করার জন্য সর্বশক্তি নিয়োগ করা।

জাতীয় শ্রমিক লীগের গঠনতন্ত্রে শ্রমিকদের স্বার্থে কাজ করার একাধিক ধারা থাকলেও করোনার দুর্যোগ-দুর্বিপাকে শ্রমিকদের পাশে দেখা যাচ্ছে না জাতীয় শ্রমিক লীগ নেতাদের।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আজম খসরু কথা বলতে রাজি হয়নি। পরবর্তীতে তিনি বিষয়টি নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং পাটমন্ত্রীরর সঙ্গে কথা বলতে বলেন।

ব্রেকিংনিউজ/আরএইচ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি