ইসির নতুন নিবন্ধন আইন ‘সন্দেহজনক’ মনে করছে বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২০, বুধবার
প্রকাশিত: ১০:৫২

ইসির নতুন নিবন্ধন আইন ‘সন্দেহজনক’ মনে করছে বিএনপি

নির্বাচন কমিশনের (ইসি) ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন-২০২০’-প্রণয়ন অপ্রয়োজনীয় ও সন্দেহজনক মনে করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

বুধবার (১ জুলাই) প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) উদ্দেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লেখা চিঠিতে একথা উল্লেখ্য করা হয়।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে দুপুরে বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল মহাসচিবের চিঠি ইসির সচিবকে প্রদান করেন। প্রতিনিধিদলে ছিলেন, দলটির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সংসদ সদস্য হারুনুর রশীদ ও মোশারফ হোসেন।

সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘আমাদের দেশসহ যখন কোভিট-১৯ মহামারিতে বিপন্ন, সরকারি নির্দেশ অফিস আদালত কার্যক্রম বন্ধ কিংবা নিয়ন্ত্রিত, যখন আইন করে সভা-সমাবেশ নিষিদ্ধ রাখা হয়েছে এবং যখন প্রায় সকল রাজনৈতিক দল সাংগঠনিক ও দৈনন্দিন কাজকর্ম বন্ধ রেখে আর্ত মানবতার সেবায় নিমগ্ন এবং জনগণের সমস্ত চিন্তা চেতনা যখন জীবন-জীবিকা রক্ষায় নিবদ্ধ - সেই সময় বহুল প্রচলিত ইংরেজি শব্দগুলোকে বাংলায় রুপান্তরের নামে অতি গুরুত্বপূর্ণ কিছু নতুন শর্ত সংযোজন করে রাজনৈতিক দল সমূহের নিবন্ধন আইনের মত এমন একটি রাজনৈতিক বিশেষ গুরুত্বপূর্ণ আইন প্রণয়নের উদ্যোগ কোন বিবেচনাতে স্বাভাবিক কিংবা সময়োচিত নয় বরং অস্বাভাবিক অনভিপ্রেত, অগ্রহণযোগ্য এবং মহল বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নের অপকৌশল বলে মনে করি।’

তিনি আরও বলেন, ‘যেকোন জনগুরুত্ব সম্পূর্ন নতুন আইন প্রণয়ন জনমত গ্রহণ, সংশ্লিষ্টগণদের অবারিত মত প্রদানের অধিকার আইনের ভাষা এবং শব্দচয়নের সতর্কতা গ্রহণ অতিশয় প্রয়োজনীয় পূর্বশর্ত। অথচ বিদ্যমান সময়ে কোনটাই সম্ভব নয়- জানা সত্বেও যে আইন পরিবর্তনের বা স্বতন্ত্র আইন প্রণয়নের জন্য কোন জন দাবি নেই এবং এখন করা যা আদৌ জরুরি নয় তেমন একটি কাজ কমিশনারের উদ্যোগ অসময়োচিত ও সামর্থের অপ ব্যবহার ও সন্দেহজনক।’

বিশেষ করে নিজেদের প্রতিষ্ঠানর নাম কমিশন এবং পদবীতে কমিশনার এর মত ইংরেজি শব্দ অক্ষুন রেখে যা জনগণের কাছে পরিচিত, স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও নির্বাচিত প্রতিনিধিদের নাম পদবী পরিবর্তন করা অনৈতিক ও অপ্রয়োজনীয়।

ব্রেকিংনিউজ/এএইচ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি