নাসিমের চেয়ারে আমুকে বসালেন শেখ হাসিনা

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:০৯ আপডেট: ০২:১২

নাসিমের চেয়ারে আমুকে বসালেন শেখ হাসিনা

১৪ দলের শরিক দলগুলোর নেতৃবৃন্দের সম্মতি অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমুকে ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্রের দায়িত্ব দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (০৮ জুলাই) এক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

তিনি জানান, ১৪ দলের শরিক নেতাদের সম্মতিক্রমে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমির হোসেন আমুকে এ দায়িত্ব দিয়েছেন। আমু তার দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা ও প্রজ্ঞা দিয়ে এ দায়িত্ব পালনে যথাযথ ভূমিকা পালন করবেন বলে শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেছেন বলেও জানান ওবায়দুল কাদের।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৩ জুন চিকিৎসাধীন অবস্থায় ১৪ দলের সাবেক মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম মারা যাওয়ায় পর এ পদটি শূন্য হয়। এদিকে জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরীও বার্ধক্যজনিত অসুস্থতার কারণে রাজনীতিতে খুব একটা সক্রিয় নন। এ অবস্থায় আমুকেই এই গুরু দায়িত্ব দিলেন শেখ হাসিনা।

১৯৪০ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করা আমির হোসেন আমু ১৯৬৫ সালে বরিশাল বিএম কলেজ থেকে বিএ ও ১৯৬৮ সালে বরিশাল আইন মহাবিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করার পর তিনি আইন পেশায় নিয়োজিত হন। 

ছাত্রজীবন থেকেই আমু সমাজতান্ত্রিক রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৬৪ সালে তিনি জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬৫ সালে কেন্দ্রীয় ছাত্রলীগের প্রচার সম্পাদক নির্বাচিত হন। ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ নির্বাচনে বরিশাল সদর আসন থেকে জয়ী হন।

স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে আমির হোসেন আমু যুবলীগের প্রতিষ্ঠাতা প্রেসিডিয়াম সদস্য মনোনীত হন। ১৯৭৮ থেকে ১৯৮৬ সময় পর্যন্ত তিনি যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

এরপর আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। তিনি দীর্ঘদিন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। বর্তমানে তিনি দলটির উপদেষ্টামণ্ডলীর জ্যেষ্ঠ সদস্য।

২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সরকারের শিল্পমন্ত্রীর দায়িত্ব পান তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ঝালকাঠি থেকে নির্বাচিত হন তিনি। 

প্রসঙ্গত, ২০০৪ সালের নভেম্বরে তৎকালীন বিরোধী দলে থাকাকালে আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোটের যাত্রা শুরু হয়। শুরুতে জোটের সমন্বয়ক ছিলেন আবদুল জলিল। আওয়ামী লীগ ক্ষমতায় এলে ১৪ দলের সমন্বয়কের দায়িত্ব পান দলটির প্রবীণ নেতা সৈয়দা সাজেদা চৌধুরী। তবে বার্ধক্যজনিত কারণে তিনি প্রায়ই অসুস্থ থাকায় জোটের মুখপাত্র হিসেবে মোহম্মদ নাসিমকে দায়িত্ব দেন শেখ হাসিনা। সেই থেকেই নাসিমের নেতৃত্বেই ১৪ দলের কার্যক্রম পরিচালিত হচ্ছিল। কিন্তু গত ১৩ জুন নাসিমের মৃত্যুতে পদটি শূন্য হয়ে যায়।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি