অস্ট্রেলিয়ায় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হচ্ছে বাংলা

প্রবাস ডেস্ক
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:৩৫

breakingnews

অস্ট্রেলিয়ায় সরকারি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে বাংলা ভাষা। প্রবাসী বাংলাদেশিদের চেষ্টায় এই উদ্যোগ নিচ্ছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের সরকার। 

আগামী ২০২১ সালে রাজ্যের মাধ্যমিক সমমানের পাঠ্যসূচিতে ভাষা শিক্ষা বিষয়ে বাংলা ভাষা শিক্ষা অন্তর্ভুক্ত করার কথা রয়েছে। পাঠ্যসূচি অনুযায়ী দ্বিতীয় ভাষা শিক্ষা (এলওটিই) হিসেবে বাংলা ভাষা বিষয়ে অধ্যয়ন করা যাবে।

রাজ্য সরকারের পাঠ্যসূচি নির্ধারক ভিক্টোরিয়ার পাঠ্যক্রম ও মূল্যায়ন কর্তৃপক্ষ (ভিসিএএ) তাদের পাঠ্যসূচিতে বাংলা ভাষা শিক্ষা অন্তর্ভুক্ত করবে।

মাতৃভাষাকে রাজ্যের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হওয়াতে খুশি স্থানীয় বাংলা ভাষাভাষিরা। গত বছর বাংলা ভাষাকে পাঠ্যসূচির বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করে বাংলাদেশিদের সংগঠন ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশন ও ওয়েস্টার্ন রিজিয়ন বাংলা স্কুল।

বর্তমানে দেশটির নবম বর্ষে অধ্যয়নরতরা প্রথম বাংলা ভাষাকে বিষয় হিসেবে পেতে চলেছে।

বিশ্বের ২৫০০ ভাষার মধ্যে বাংলা ভাষার অবস্থান ৭ম। বাংলা ভাষার রয়েছে গৌরব উজ্জ্বল এক ইতিহাস এবং তা আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। ১৯৫২ সালের সংগ্রাম ও আত্মত্যাগের মাধ্যমে বাংলাদেশিরা পেয়েছে মাতৃভাষার স্বীকৃতি। আজকে আন্তর্জাতিক ভাবে মাতৃভাষা দিবস পালন করা হয় বিশ্বজুড়ে।

সাম্প্রতিক সময়ে UNESCO বাংলা ভাষাকে বিশ্বের এক নাম্বার মধুর ভাষা হিসাবে স্বকৃীত দিয়েছে যার ফলে বাংলা ভাষার মর্যাদা আরো বৃদ্ধি পেয়েছে। তাছাড়াও জাতিসংঘ শান্তি রক্ষী মিশনের ফলে আফ্রিকার বেশ কয়েকটি দেশে বাংলা ভাষা তাদের দাপ্তরিক অথবা দ্বিতীয় ভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছে।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি