প্রবাসে বসে বিএ ডিগ্রি লাভের সুযোগ

প্রবাস ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:২০

প্রবাসে বসে বিএ ডিগ্রি লাভের সুযোগ

এখন থেকে ব্যাচেলর অব আর্টসের (বিএ) ডিগ্রি নেয়ার সুযোগ পাবেন দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে তাদের এই সনদপত্র অর্জনের সুযোগ উন্মুক্ত করা হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নতুন এই সম্ভাবনার দ্বার উন্মোচন করেন।

ফলে এখন থেকে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিরা, বিশেষ করে ‘এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস)’ কর্মীরা সে দেশে বসেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ছয় সেমিস্টারে (প্রতি সেমিস্টার ছয় মাস) ২০টি কোর্স অধ্যায়নের মাধ্যমে তিন বছরমেয়াদি বিএ ডিগ্রির সনদপত্র অর্জনের সুযোগ পাবেন।

শিক্ষামন্ত্রী ইপিএসকর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সকালে রাষ্ট্রদূত আবিদা ইসলাম, কাউন্সিলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী, মকিমা বেগম, প্রথম সচিব (শ্রম) উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত ১৩৩০০ বাংলাদেশি কর্মীদের অধিকাংশই বয়সে তরুণ এবং তারা অনেকেই শিক্ষা জীবন অসমাপ্ত রেখে উন্নত জীবনের আশায়, বেকারত্ব ঘুচাতে দক্ষিণ কোরিয়ায় আসেন। এদেশে অবস্থানকালে তাদের অনেকেই চাকরির পাশাপাশি লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। তাছাড়া, উচ্চ শিক্ষায় শিক্ষিত হলে তা ভিসার শ্রেণী পরিবর্তনের মাধ্যমে দীর্ঘ সময় দক্ষিণ কোরিয়ায় বৈধভাবে অবস্থানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

দূতাবাস সূত্র জানায়, দক্ষিণ কোরিয়ায় অবস্থানকারী বাংলাদেশ ইপিএস কর্মীদের উচ্চশিক্ষার পথ সুগম করতে এবং বৈধ উপায়ে ভিসার শ্রেণি পরিবর্তন নিশ্চিত করতে সিউল বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে গত পহেলা এপ্রিল থেকে অনলাইনে এইচএসসি প্রোগ্রাম চালু করা হয়েছে।

এরই ধারাবাহিকতায়, তিন বছর মেয়াদী অনলাইন শিক্ষা কার্যক্রমে ‘ব্যাচেলর অব আর্টস’ (বিএ) ভর্তিচ্ছু প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করার অনুরোধ জানিয়েছে দূতাবাস। কোর্স শুরু হবে আগামী পহেলা ডিসেম্বর থেকে।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি