সৌদি থেকে ফিরলেন আরও ১৭৩ বাংলাদেশি

প্রবাস ডেস্ক
২৭ অক্টোবর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৩:১৪

সৌদি থেকে ফিরলেন আরও ১৭৩ বাংলাদেশি

সৌদি আরবে অভিবাসী বিরোধী অভিযানে সবচেয়ে শিকার বাংলাদেশিরা। প্রায়ই দিনই বাংলাদেশিরা ফিরে আসছেন। শুক্রবার ২০০ জনের পর এবার আরও ১৭৩ জন বাংলাদেশি দেশের ফিরেছেন।

শনিবার (২৬ অক্টোবর) রাতে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

 বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় সৌদি ফেরত এসব প্রবাসীদের ব্র্যাকের মাধ্যমে ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ খাবারসহ বিভিন্ন সহায়তা দেয়া হচ্ছে।

সৌদি ফেরত শ্রমিকরা জানান, মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতিদিন শত শত শ্রমিকদের গ্রেফতার করা হচ্ছে। তারপর তাদেরকে ফেরত পাঠানোর জন্য ক্যাম্পে রাখা হচ্ছে।

সংসারে স্বচ্ছতা আনতে সৌদি পাড়ি দিয়েছিলেন ভোলার ফুয়াদ হোসেন। ৬ লাখ টাকা খরচ করে ফ্রি ভিসা নিয়ে সৌদি আরব গিয়েছিলেন তিনি। দুই বছরের মাথায় তাকেও ফিরতে হলো দেশে।

তিনি জানান, বৈধ আকামা থাকার পরেও তাকে কেন গ্রেফতার করা হলো, তা তিনি বুঝতে পারছেন না। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করলে, দূতাবাস থেকে বলা হয়, আপনারা এভাবে আসেন কেন? যেভাবে আসছেন সেভাবেই সমাধান করেন।

৪ বছর আগে সৌদি গিয়েছিলেন নড়াইলের নয়ন। ২ মাস আগে ছোটভাই শুক্কুর মোল্লাকেও নিয়ে যান। তারা সেখানে রংমিস্তির কাজ করছিলেন। 

নয়ন জানান, ছোট ভাই বাজার করতে বের হলে পুলিশ তাকে গ্রেফতার করে। এই খবর শুনে ছুটে যান তিনি। কিন্তু কোনও কথা শুনেনি সেদেশের পুলিশ। তাদের দুই ভাইকেই ধরে দেশে পাঠিয়ে দিয়েছে।

ফিরে আসা বাংলাদেশিদের বিমানবন্দরে সহযোগিতা করা ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, তাদের সাধারণরত সমস্যা ছিল এক প্রতিষ্টান বা নিয়োগকর্তার ভিসায় গিয়ে আরেক প্রতিষ্ঠানে কাজ করা। এভাবে কাজ করতে গিয়ে ধরা পড়ে অনেকেই ফেরত আসতেন।

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি