বেইন নির্বাচন: ঠাণ্ডা উপেক্ষা করে ভোট দিচ্ছেন বাংলাদেশি প্রবাসীরা

প্রবাস ডেস্ক
১০ নভেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৫:১৪ আপডেট: ০৫:১৭

বেইন নির্বাচন: ঠাণ্ডা উপেক্ষা করে ভোট দিচ্ছেন বাংলাদেশি প্রবাসীরা

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটেস অঙ্গরাজ্যের বোস্টনে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচন। স্থানীয় সময় শনিবার (৯ নভেম্বর) সকাল থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেডফোর্ডের মিস্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে অনুষ্ঠিত হবে এ নির্বাচন।

এর আগে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত আগাম ভোট অনুষ্ঠিত হয়েছে। ৪ ঘণ্টায় প্রায় ৩শ ভোটার তাদের ভোট প্রদান করেছেন বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে। প্রায় দেড় হাজার ভোটারের মধ্যে বাকি ভোটাররা আজ ভোট দিচ্ছেন। তবে শুক্রবার কতটি আগাম ভোট জমা পড়েছে তা জানা যায়নি।

দীর্ঘ ৬ বছর পর বোস্টনের এ সংগঠনটির প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনকে ঘিরে বোস্টন প্রবাসী বাংলাদেশিদের আনন্দের বন্যা বইছে। বিপুল উৎসাহের ভোট কেন্দ্রে গিয়ে আগাম ভোট দিয়েছেন ভোটাররা। গত দুই দিন ধরে বোস্টনে বইছে শৈত্য প্রবাহ। কনকনে ঠান্ডায় কাঁপছে সাধারন মানুষ। কিন্তু তাতে কি? বাংলাদেশের ইমেজেই চলবে ভোটগ্রহণ। 

শনিবার (৯ নভেম্বর) ভোটগ্রহণের সময় বোস্টনের আবহাওয়া থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুরে তাপমাত্রা বেড়ে হবে ৩৯ ডিগ্রি এবং ভোটের শেষ সময় তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। কনকনে ঠান্ডা উপেক্ষা করেও বোস্টন প্রবাসী বাংলাদেশিরা তাদের যৌগ্য প্রার্থীদের বেছেন নেবে আজ।  

দীর্ঘ ৬ বছর পর এবারে ৩টি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। একটি প্যানেলের কোন প্রচারণা কিংবা কর্মকাণ্ড নেই। ফলে দু'টি প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করছেন বোস্টন প্রবাসী বাংলাদেশিরা। নির্বাচনকে ঘিরে বোস্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।

গত ২১ অক্টোবর দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ২৭ অক্টোবর এবং প্রত্যাহার প্রার্থিতা যাচাই বাছাই ছিল পরদিন ২৮ অক্টোবর। টানা ১০দিন পর নির্বাচন কমিশন ১৫টি পদের জন্য ৩টি প্যানেলের ৩৩টি মনোনয়নপত্র জমা পড়ার খবর জানান ভোটার ও প্রার্থীদের কাছে। যা পরদিনই প্রকাশ করার কথা ছিল। এবারে বেইনের নির্বাচনে আসিফ-বিপু-রনি, খোকা–নবী-সামি ও মনিকা-ইয়ামিন-আবিদা ৩ টি প্যানেলে ১৫টি পদের জন্য ৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে।

আসিফ-বিপু-রনি পরিষদের প্রার্থীরা হচ্ছেন- আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারন সম্পাদক পদে।

এছাড়াও তানভীর মুরাদ-যুগ্ম সাধারণ সম্পাদক, আবু সাঈদ-কোষাধ্যক্ষ, মুন্না বড়ুয়া-সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন-ক্রীড়া সম্পাদক, ফারজানা নিপা-জনকল্যান সম্পাদক, সুলতান আহসান-শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ হোসেন-গণ সংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও এমতিয়াজ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

খোকা–নবী-সামি পরিষদের প্রার্থীরা হচ্ছেন- মাহাবুব-ই খোদা (খোকা) সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারণ সম্পাদক পদে।

এছাড়াও রাজিবুর রহমান যুগ্ম সাধারণ সম্পাদক, শহিদুল আলম কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক জনকল্যাণ সম্পাদক, সবুজ বড়ুয়া শিক্ষা বিষয়ক সম্পাদক, নুর মোহাম্মদ গণ সংযোগ সম্পাদক এবং হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মনিকা-ইয়ামিন-আবিদা পরিষদের প্রার্থীরা হচ্ছেন মনিকা রহমান সভাপতি, ইয়ামিন রহমান সহ-সভাপতি এবং আবিদা বানু জনকল্যাণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে, নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্য জুড়ে বেইনের মোট ভোটারের সংখ্যা কত? তা এখনও প্রকাশ করেনি নির্বাচন কমিশন। এবারে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারি নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি