টিউলিপের ইউটার্ন, অনবদ্য হ্যাটট্রিক

প্রবাস ডেস্ক
১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ১২:৩৭ আপডেট: ০৩:১২

টিউলিপের ইউটার্ন, অনবদ্য হ্যাটট্রিক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে আবারও বড় ব্যবধানে জয় পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। 

শুক্রবার ঘোষিত ফলাফলে দেখা যায়, উত্তর-পশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে লেবার পার্টির প্রার্থী টিউলিপ পেয়েছেন ২৮ হাজার ৮০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী জনি লাক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট। 

২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হন টিউলিপ। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই আসনে প্রতিদ্বন্দ্বীর সঙ্গে টিউলিপের ভোটের ব্যবধান ছিল মাত্র ১ হাজার ১৩৮। ২০১৭ সালে ১৫ হাজার  ৫৬০ ভোটের ব্যবধানে পুননির্বাচিত হয়ে তিনি নিজের শক্ত অবস্থান জানান দেন। এবারও সেই ধারাবাহিকতা ধরে রাখলেন।

টিউলিপ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানোর মেয়ে। একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে বিজয় টিউলিপের অসাধারণ এক সাফল্য।

যুক্তরাজ্যে প্রতি ৫ বছর পর পর জাতীয় নির্বাচন অনুষ্ঠানে কথা থাকলেও ব্রেক্সিট নিয়ে জটিলার মুখে গেল ৫ বছরে দেশটিতে ৩টি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো। ফলে এই সময়ের মধ্যে তিনবারই বিজয়ী হয়েছেন টিউলিপ। 

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে রাজধানী লন্ডনের একটি আসন থেকে আবারও জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। লন্ডনের ইলিং সেন্ট্রাল আসন থেকে লেবার পার্টির প্রার্থী হয়ে এ নিয়ে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন তিনি। 

স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত নির্বাচনী ফলাফলে দেখা যায়, রুপা হক ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী জুলিয়ান গ্যালেন্ট পান ১৩ হাজার ৮৩২ ভোট।

রুপার বাবা-মা মোহাম্মদ হক ও রওশন আরা হক দম্পতি ১৯৭০ সালে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। তাদের গ্রামের বাড়ি পাবনা শহরের কুঠিপাড়ায়। রুপার ছোট বোন কোনি হক (কনক আশা হক) যুক্তরাজ্যের একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা ও লেখক।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় জয়ের পথে রয়েছে দেশটির বর্তমান ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। শুক্রবার বুথ জরিপে প্রধান বিরোধী দল লেবার পার্টির চেয়ে অনেকটাই এগিয়ে আছে কনজারভেটিরা।  

এ পর্যন্ত ৩৫৪টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। যেখানে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি পেয়েছে ১৮৪ টি আসন। আর লেবার পার্টি ১২৩টি  ও স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ২৬টি আসন। 

জরিপ বলছে, ৬৫০ টি আসনের মধ্যে এবার ৩৬৮টি আসন পেতে চলেছে কনজারভেটিভরা। যা গেল নির্বাচনের চেয়ে ৫০টি বেশি। আর লেবার পার্টি ১৯১ টি আসন পেতে পারে। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৫টি, লিবারেল ডেমোক্র্যাট পার্টি ১৩টি আসন পেতে পারে। তবে বেক্সিট পার্টিকে থাকতে হতে পারে আসন শূন্য।

ধারণা করা হচ্ছে, ১৯৮৭ সালের পর সবচেয়ে বড় জয় পেতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি। আর ১৯৩৫ সালের পর নিজেদের নির্বাচনী ইতিহাসে সবচেয়ে লজ্জার হার বরণ করতে যাচ্ছে লেবার পার্টি। ২০১৭ সালে সবশেষ পার্লামেন্ট নির্বাচনের চেয়ে লেবার পার্টি এবার অন্তত ৭১ টি আসন কম পাবে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি