মালয়েশিয়ায় তিনদিনে ৯২ বাংলাদেশি আটক

প্রবাস ডেস্ক
৫ জানুয়ারি ২০২০, রবিবার
প্রকাশিত: ০৯:২৭ আপডেট: ০৯:২৮

মালয়েশিয়ায় তিনদিনে ৯২ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার সুযোগ শেষ হওয়ার পর ১ জানুয়ারি থেকে দেশজুড়ে অভিযান শুরু করেছে ইমিগ্রেশন পুলিশ। বছরের প্রথম তিনদিনের অভিযানে ৯২ জন অবৈধ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। আটকৃতদের ডিটেনশন ক্যাম্পে রাখা হচ্ছে।

মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা গেছে, অবৈধ অভিবাসীদের গ্রেফতারে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ ১ থেকে ৩ জানুয়ারি ১২৫টি অভিযান পরিচালনা করে। এসব অভিযানে মোট ২ হাজার ৪৫ জনকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। এর মধ্যে কাগজপত্র যাচাই-বাছাই করে ২৪৫ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার দেখানো হয়। তার মধ্যে ৯২ জন বাংলাদেশি রয়েছেন। বাকিরা অন্যান্য দেশের।

মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, যেসব অবৈধ কর্মী সাধারণ ক্ষমার সুযোগ নেয়নি, তাদের আটক করা হবে। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন আটক কর্মীদের বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা চালাচ্ছে। 

মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের প্রধান খায়রুল দাজাইমি দাউদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১ আগস্ট থেকে সরকারের দেয়া সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪৭১ জন নিজ দেশে ফিরে গেছেন।

এর আগে ২৯ নভেম্বর মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাধারণ  ক্ষমার মেয়াদ বৃদ্ধির জন্য আহ্বান জানালেও তা নাকচ করে দেয় দেশটির সরকার। পরবর্তীতে গত ২৭ ডিসেম্বর মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াছিন স্থানীয় সাংবাদিকদের জানান, অবৈধ অভিবাসীদের বিভিন্ন সুযোগ দেয়ার কারণেই তাদের সংখ্যা দিন দিন বাড়ছে। সরকার আর কোনও সুযোগ দিতে চায় না।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ৫ বছরের মধ্যে ৫টি রুপরেখার মাধ্যমে বছরে ৭০ হাজার অবৈধ শ্রমিক বা অভিবাসীকে বিতাড়িত করার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ৫টি রুপরেখার মাধ্যমে দেশজুড়ে অবৈধ অভিবাসী বিরোধী অভিযান পরিচালিত হবে। আর সেই অভিযানে যারা গ্রেফতার হবেন, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে সরকার।

অবৈধ অভিবাসীদের ধরতে মালয়েশিয়া সরকারের নেয়া নতুন ৫ কৌশল হচ্ছে- 

এক. প্রয়োগকৃত অভিযান পদ্ধতি, যা দেশব্যাপী অবৈধদের বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন। 
দুই. আইন প্রণয়ন ও প্রয়োগ নীতি, যা নতুন আইনের খসড়া প্রণয়ন এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রয়োগের নীতিগুলোর সমন্বয় সম্পর্কিত বাস্তবায়ন।
তিন. প্রবেশপথ ও বর্ডার নিয়ন্ত্রণ কৌশল, যা দেশের সীমানা এবঙ প্রবেশপথগুলোর নিরাপত্তা নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ। 
চার. বিদেশি নাগরিকদের সঙ্গে সম্পর্কিত নীতগুলোর সমন্বয়।
পাঁচ. মিডিয়া এবং প্রচার কৌশল, যা অবৈধ অভিবাসীদের বিষয়ে মিডিয়া কাভারেজ, প্রচার ও সচেতনতা বৃদ্ধি করবে।

প্রসঙ্গত, গত ১ আগস্ট থেকে ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি চালু করে মালয়েশিয়া সরকার। এ কর্মসূচির আওতায় সুযোগ নিয়ে বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪৭১ জন নিজ দেশে ফিরে গেছেন। এরপরও বিভিন্ন দেশের অনেক অবৈধ অভিবাসী দেশটিতে রয়েছে। তাদের বিরুদ্ধে টানা অভিযান পরিচালনা করবে অভিবাসন বিভাগ। এর আগে ২০১৭ সালে অবৈধ কর্মীদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছিল দেশটির সরকার। ওই সময় বৈধ হতে আবেদন করেছিলেন প্রায় ৬ লাখ বাংলাদেশি শ্রমিক। তবে ওই সময় বৈধ হওয়ার সুযোগ পান ২ লাখ ৮০ হাজার ১১০ জন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বর থেকে নতুন করে কোনও বাংলাদেশি কর্মীকে ভিসা দেয়নি মালয়েশিয়া। তবে এর আগে ভিসা পাওয়া কর্মীরা সেপ্টেম্বরের পরও মালয়েশিয়া গেছেন। 

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি