মুজিব শতবর্ষ শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা যুক্তরাজ্যে অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫৬

মুজিব শতবর্ষ শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা যুক্তরাজ্যে অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ‘মুজিব শতবার্ষিকী চিলড্রেন আর্ট কম্পিটিশন’ শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে। অনুষ্ঠানটি ৫ থেকে ১৮ বছর বয়সী বাংলাদেশী-ব্রিটিশ শিশুদের সবচেয়ে বড় চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছিল। সোমবার ঢাকায় প্রাপ্ত হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিকদের বলেন, আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলার ধারণার আলোকে প্রায় ৫০০ শিশুর শিল্পকলা ও চিত্রকলার মাধ্যমে জাতির পিতার প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদন করেছি। আমাদের এই উদ্যোগে সমর্থন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুজিববর্ষ উদযাপনের জাতীয় বাস্তবায়ন কমিটির কাছে কৃতজ্ঞ। 

হাই কমিশনার বলেন, এই প্রতিযোগিতার ধারণাটি ছিল বাংলাদেশি-ব্রিটিশ শিশুদের বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য তার অবদান সম্পর্কে আরও সচেতন করা। 

তিনি বলেন, লন্ডন হাই কমিশন যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে মুজিববর্ষ উদযাপনের জন্য যে বছরব্যাপী কর্মসূচি নিয়েছে এটি তারই একটি অংশ। বিষয়ভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতাটি তিনটি বিভাগে বিভক্ত ছিল। ৫ থেকে ৮ বছরের শিশুদের বিষয় ছিল ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ এবং ৯ থেকে ১২ বছরের শিশুদের জন্য ছিল ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ এবং ১৩ থেকে ১৮ বছরের শিশুদের জন্য ছিল ‘বঙ্গবন্ধু এবং ব্রিটেন’।

লন্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম, ডাবলিন এবং কার্ডিফসহ যুক্তরাজ্য এবং আয়রল্যান্ডের বড় শহরগুলোতে হাই কমিশন কর্তৃক অনুরূপ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। মোহাম্মদ আসাদ, মুক্তা চৌধুরী ও কামরুল আহসানসহ পাঁচ জন খ্যাতনামা শিল্পী ও শিল্প সমালোচকদের একটি প্যানেল প্রতিযোগিতার শিল্প ও চিত্রকর্মের বিচার করবেন।

অন্যান্য নগর ও শহরে প্রতিযোগিতা শেষ হওয়ার পর অংশ নেওয়া শিশুদের ২০২০ সালের মার্চে লন্ডনে অনুষ্ঠিত হতে যাওয়া ‘বঙ্গবন্ধু সেঞ্চুরি চিলড্রেন ফেস্ট’ এ পুরস্কৃত করা হবে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি