পাপুলের সঙ্গে ২ কুয়েতি এমপিও ফাঁসছেন

প্রবাস ডেস্ক
২৮ জুন ২০২০, রবিবার
প্রকাশিত: ০৪:২৯

পাপুলের সঙ্গে ২ কুয়েতি এমপিও ফাঁসছেন

বিদেশে অর্থ, মানবপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কুয়েতে গ্রেফতার বাংলাদেশের লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের সঙ্গে দেশটির পার্লামেন্টের ২ সংসদ সদস্যও ফেঁসে যাচ্ছেন। ওই দুই কুয়েতি এমপির বিরুদ্ধেও মানবপাচার ও মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হচ্ছে। 

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মানবপাচার ও মানি লন্ডারিংয়ের জড়িত সন্দেহে বাংলাদেশের এমপি শহীদ ইসলাম পাপুলের সঙ্গে জিজ্ঞাসাবাদের জন্য শিগগিরই কুয়েতের দুই সাংসদকেও তলব করা হবে। একইসঙ্গে ওই দুই এমপিকে এমপি পদ থেকেও অব্যাহতি দেয়ার ইঙ্গিত রয়েছে।

এরইমধ্যে কুয়েতের সমাজকল্যাণ ও অর্থ প্রতিমন্ত্রীর নির্দেশে মানবপাচারের ঘটনায় জড়িত থাকার অভিযোগে দেশটির জনশক্তি কর্তৃপক্ষ এক শীর্ষ কর্মকর্তাকে ৩ মাসের জন্য সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

বিদেশে অর্থ, মানবপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকা থেকে এমপি পাপুলকে গ্রেফতার করা হয়। 

পাচারের শিকার ৫ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে সাংসদ পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ এনেছে কুয়েতি প্রসিকিউশন। গ্রেফতারের পর দিন থেকেই পাপুলকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। রিমান্ডে কুয়েতি কর্মকর্তাদের কীভাবে কত টাকা ঘুষ দিয়েছেন, সাংসদ পাপুলকে জিজ্ঞাসাবাদেও সেসব কথাও আসছে। 

ইতোমধ্যে পাপুলের মদদদাতা হিসেবে ৭ জনকে চিহ্নিত করেছেন তদন্তকারীরা। তাদের মধ্যে ২ জন কুয়েতের এবং একজন সাবেক পার্লামেন্ট মেম্বার রয়েছেন। চিহ্নিত সবার নাম দ্রুত প্রকাশ করে তাদের বিচারের আওতায় আনার দাবিতে উঠেছে দেশটিতে।

এর আগে গত ২০ জুন কুয়েতের কেন্দ্রীয় ব্যাংকে সরকারি কৌঁসুলিরা পাপুলের মারাফি কুয়েতিয়া কোম্পানির হিসাব জব্দের আবেদন করেন। তার এই কোম্পানির অ্যাকাউন্টে ৫ মিলিয়ন কুয়েতি দিনার (বাংলাদেশি মুদ্রায় ১৩৭ কোটি ৮৮ লাখ ৮৩ টাকা) রয়েছে বলে আরব টাইমের প্রতিবেদনে জানানো হয়। 

খবরে বলা হয়েছে, মারাফি কুয়েতিয়া কোম্পানির অ্যাকাউন্টে থাকা ৫ মিলিয়ন কুয়েতি দিনারের মধ্যে ৩ মিলিয়ন দিনারই কোম্পানির মূলধন। সন্দেহভাজন এই অর্থ যাতে তোলা বা স্থানান্তর করা না যায় এবং আদালতে অপরাধ প্রমাণিত হলে সেগুলো বাজেয়াপ্ত করা যায়, সেজন্যই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, পাপুলের মালিকানাধীন মারাফি কুয়েতিয়া কোম্পানিতে প্রায় ১৫ থেকে ২০ হাজার বাংলাদেশি শ্রমিক কাজ করেন।

এছাড়াও বাংলাদেশে প্রবাসী উদ্যোক্তাদের প্রতিষ্ঠিত এনআরবি কর্মাশিয়াল ব্যাংকের ভাইস চেয়ারম্যান এমপি পাপুল। যেখানে তার বড় অংকের শেয়ার রয়েছে। কোম্পানিটির অন্যতম মালিক পাপুলের কুয়েতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে। 

পাপুলের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে এমপি পাপুলের নিজের, তার স্ত্রী, মেয়ে ও শ্যালিকার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব অ্যাকাউন্টের লেনদেন স্থগিত করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদস সদস্য নির্বাচিত হন পাপুল। ওই আসনটি জাতীয় পার্টির জন্য ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু ভোটের আগ মুহূর্তে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ালে বিএনপি ঠেকাতে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা পাপুলের পক্ষে কাজ করে। পাপুলি নিজে এমপি হওয়ার পর স্বতন্ত্র সংসদ সদস্যদের কোটায় পাওয়া সংরক্ষিত একটি আসনে তার স্ত্রী সেলিনাও এমপি হন। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি