মালয়েশিয়ায় বৈধতা পাচ্ছে ৩ লাখ বাংলাদেশি

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ নভেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১০:৩২

মালয়েশিয়ায় বৈধতা পাচ্ছে ৩ লাখ বাংলাদেশি

মালয়েশিয়া অবৈধভাবে থাকা শ্রমিকদের কয়েকটি শর্তে চার খাতে বৈধ হওয়ার সুযোগ দেওয়া হয়েছে। ১৬ নভেম্বর থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এই কার্যক্রম চলবে। অবশ্য কতজন শ্রমিক এই সুযোগ পাবেন, তাদের বেতন ভাতা কী হবে সে বিষয়ে কিছু বলা হয়নি। 

তবে মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা তিন লাখের বেশি বাংলাদেশি এই সুযোগকে নতুন সম্ভাবনা হিসেবে দেখছেন। এই সুবিধা পেতে আগামী ৩০ জুনের মধ্যে আবেদন করতে হবে। খবর বিবিসি বাংলা।

জানা গেছে, মালয়েশিয়ায় বৈধ-অবৈধ মিলিয়ে পাঁচ লাখের বেশি বাংলাদেশি রয়েছেন। তবে বিশ্বব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, মালয়েশিয়ায় সব মিলিয়ে সাড়ে ১২ লাখ থেকে সাড়ে ১৪ লাখের মতো অবৈধ কর্মী রয়েছে।  

শুধুমাত্র চারটি খাতে বিদেশি অবৈধ শ্রমিকদের অবৈধ হওয়ার সুযোগ দিয়েছে মালয়েশিয়া। সেগুলো হলো- কনস্ট্রাকশনস সেক্টর, ম্যানুফ্যাকচারিং সেক্টর, প্লান্টেশন সেক্টর এবং এগ্রিকালচার সেক্টর।

মালয়েশিয়া বাংলাদেশের হাইকমিশনের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু নিয়োগতকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ সরাসরি ইমিগ্রেশনে আবেদন করবে। নিজে নিজে ইমিগ্রেশনে গিয়ে বৈধ হওয়া যাবে না।

তবে শুধু বাংলাদেশিরাই নয়, বৈধ হওয়ার প্রক্রিয়ায় আবেদন করতে পারবে মালয়েশিয়ার সোর্স কান্ট্রি হিসেবে তালিকাভুক্ত ১৫টি দেশের অনিয়মিত কর্মীরা। এই সুবিধা পেতে হলে তাকে প্রমাণ করতে হবে যে, মালয়েশিয়ায় অন্ত বৈধ উপায়ে প্রবেশ করেছেন। এবং পরবর্তীতে অবৈধ হয়ে গেছেন। অবৈধ পথে মালয়েশিয়ায় প্রবেশ করে এই সুবিধা নেওয়া যাবে না। কোনা বিমানবন্দর বা সীমান্ত বন্দর দিয়ে বৈধ উপায়ে প্রবেশের প্রমাণ থাকতে হবে।

যারা আবেদন করবেন, তাদের পাসপোর্ট অন্তত ১৮ মাসের মেয়াদ থাকতে হবে। ফলে যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে, তাদের দ্রুত নবায়নের জন্য আবেদন করার পরামর্শ দিয়েছে বাংলাদেশের হাইকমিশন।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের প্রধান সংবাদ সম্মেলনে জানিয়েছেন, অভিবাসনজনিত অপরাধে কালো তালিকাভুক্ত হয়েছেন, এমন কর্মীরা এই সুবিধা পাবেন না।

ব্রেকিংনিউজ/ এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি