শুভ মহালয়া আজ

ধর্ম ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১০:১৩ আপডেট: ০৮:০৬

breakingnews

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া আজ। এই দিনেই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরুর প্রাক্কালে চণ্ডিপাঠের মাধ্যমে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। ফলে এদিন থেকেই শুরু হয় দেবীপক্ষের। ক্ষণ গণনাও শুরু হয় দুর্গাপূজার। 

হিন্দু ধর্ম মতে, মহালয়ায় দেব-দেবীরা দুর্গাপূজার জন্য নিজেদের জাগ্রত করেন।

এদিন ভোরে মন্দিরে মন্দিরে চণ্ডিপাঠের মধ্য দিয়ে দেবীকে মর্ত্যে আমন্ত্রণ জানান ভক্তরা। গঙ্গাতীরে তারা মৃত আত্মীয় পরিজন ও পূর্বপুরুষদের আত্মার সদগতি প্রার্থনা করে তর্পণ করেন।

মহালয়ার সাত দিন পর আগামী ৪ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব। পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যে আসবেন। দেবী বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। যার ফল শস্যবৃদ্ধি। অর্থাৎ এবার দুর্গা দেবীর আগমনে পৃথিবী শস্য ও ফসলে ভরে যাবে।

এ বছর দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী ৪ অক্টোবর ষষ্ঠীতে দশভূজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। অবশ্য আগের দিন ৩ অক্টোবর সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দেবীর আগমন ধ্বনি অনুরণিত হতে শুরু করবে। ৫ অক্টোবর মহাসপ্তমী, ৬ অক্টোবর মহাঅষ্টমী ও কুমারী পূজা এবং ৭ অক্টোবর মহানবমী শেষে ৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

মহালয়া উপলক্ষে আজ রাজধানীসহ সারাদেশের মন্দির ও পূজাম-পগুলোয় বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এর মধ্যে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজাম-পে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে সকালে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। এর আগে গত বছরের দেবী প্রতিমা বিসর্জন দেওয়া হবে মন্দিরের নিজস্ব জলাশয়ে।

মহালয়া উপলক্ষে মন্দিরে হবে চণ্ডিপাঠ ও সংগীত পরিবেশন। ভোরে রাজধানীর বনানী মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজাম-পেও থাকছে মহালয়ার বর্ণাঢ্য আয়োজন। এ ছাড়া রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, মিরপুর কেন্দ্রীয় মন্দির এবং সিদ্বেশ্বরী পূজাম-পসহ রাজধানীর বিভিন্ন মন্দির ও মণ্ডপেও থাকছে চণ্ডিপাঠ, দেবীর আবাহনী সংগীত, ধর্মীয় আলোচনাসভা, ভক্তিমূলক গানের অনুষ্ঠান। দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠান প্রচার করবে রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলো।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি