মসজিদ বন্ধ নিয়ে বাংলাদেশের ধর্মীয় নেতাদের ভাবনা

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ মার্চ ২০২০, সোমবার
প্রকাশিত: ১২:১১

মসজিদ বন্ধ নিয়ে বাংলাদেশের ধর্মীয় নেতাদের ভাবনা

মরণব্যাধি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনসমাগম কমিয়ে আনতে সৌদি আরব, কুয়েতসহ বিভিন্ন দেশ অনির্দিষ্ট সময়ের জন্য মসজিদ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। অভূতপূর্ব সিদ্ধান্ত নিয়ে নামাজ বন্ধ করা হয়েছে মক্কা ও মদীনার মসজিদেও। এমনই উদ্বেগের মধ্যেই গত শুক্রবার ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজ আদায় করেন হাজারো মানুষ।

বাংলাদেশে জনসমাগম কমানোর কথা বলা হলেও মসজিদ বন্ধের কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত নেননি আলেম-ওলামা কিংবা সরকারের নীতি-নির্ধারকেরা।

সাময়িক পদক্ষেপ হিসাবে জুমার সুন্নত ঘরে কিংবা শবে মিরাজের ইবাদত ঘরে করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

তবে করোনার মতো মহামারী ঠেকাতে মসজিদ বন্ধ করা যায় কি না, তা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে বাংলাদেশের ইসলামী চিন্তাবিদদের মধ্যে।

তাদের কেউ বলছেন, মসজিদ বন্ধের মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি, সময় হলে বসে সিদ্ধান্ত নেবেন কী করা যায়।

মসজিদ বন্ধের পক্ষে যারা মত দিচ্ছেন, তাদের বক্তব্য হচ্ছে- প্লেগ আর কুষ্ঠরোগের মহামারী ঠেকাতে মহানবী মুহাম্মদ (সা.) ও মানুষকে আলাদা থাকার পরামর্শ দিয়েছেন। সংক্রামক রোগ ঠেকাতে সাহাবিদের আমলেও ঘরে থেকে নামাজ পড়ার কথা বলা হয়েছিল।

কয়েকটি হাদিসের বক্তব্য তুলে ধরে অধ্যাপক মুখতার আহমাদ বলেন, ”হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত আছে, একদিন বৃষ্টিপাত হচ্ছিল প্রচুর, মুহাম্মদ (সা.) তার মুয়াজ্জিনকে বললেন, যখন তুমি ‘আশহাদু আন্নাহ মুহাম্মাদার রাসুল্লাহ’ বল, তারপর তুমি বলবে, ‘সাল্লু ফি বুয়ুতিকুম’ বা তোমরা ঘরে নামাজ আদায় করো। এটা কিন্তু বোখারী ও মুসলিমের হাদিস।

“যখন মোয়াজ্জিন এটা বললেন, তখন লোকেরা এটা অপছন্দ করল। তখন আব্দুল্লাহ ইবনে আব্বাস তাদের লক্ষ্য করে বললেন, আমার ও তোমাদের চেয়ে উত্তম যিনি, হজরত মুহাম্মদ (সা.) তিনিও বরং এটি করেছেন। তিনি এ কথা বলেছেন।”

তিনি বলেন, “বৃষ্টির দিনে যদি মসজিদে আসতে বারণ করা বা অনুৎসাহিত করা হয়, কারণ যিনি বৃষ্টি ভিজবেন, তিনি অসুস্থ হয়ে যেতে পারেন। অর্থাৎ কাদা শরীরে লেগে ক্ষত তৈরি হতে পারে এ কারণে যদি নামাজ আদায়ে বারণ করা হয়, তাহলে করোনা ভাইরাসের মতো অভূতপূর্ব রোগের কারণে কি এই বিধান দিতে পারে না?

“অন্য সময়ে মসজিদে লোক পাওয়া যায় না, কিন্তু করোনা ভাইরাসের মধ্যে আবেগ দেখাচ্ছি। এটা কিন্তু আবেগের বিষয় না, এটা এখন বাস্তবতা।”

আরেকটি হাদিসের উদ্ধৃতি মাওলানা মুখতার বলেন, “রাসুল (সা.) বলেছেন, তোমাদের কেউ যদি ভাইরাস বা এ ধরনের কোনো সংক্রামক রোগে আক্রান্ত হয়, তাহলে সে যেন কোনো সুস্থ ব্যক্তিকে আক্রান্ত না করে। কোনো এলাকায় যদি প্লেগ বা এ ধরনের সংক্রামক রোগ ছড়িয়ে পড়ে, সেখানে যেও না এবং সেখান থেকে কাউকে বের হতে দিবে না।

”যখন সংক্রামক কোনো রোগ ছড়িয়ে পড়বে, তখন আমাদেরকে অবশ্যই সতর্ক থাকা দরকার। আমরা যাতে অন্য কাউকে সংক্রমিত না করি। অথবা আমরা সংক্রমিত কি না, এখনো জানি না, ফলে অন্যদের মাঝে যাতে সংক্রমণ না ঘটে অথবা অন্যদের মাধ্যমে যাতে আমরা সংক্রমিত না হই, সে প্রচেষ্টা আমাদের গ্রহণ করা দরকার।”

নভেল করোনা ভাইরাস ইতোমধ্যে দেড় শতাধিক দেশে আক্রান্ত করেছে ৩ লাখের বেশি মানুষকে; এতে মৃতের সংখ্যা ১৩ হাজার। দিন দিনই বাড়ছে আক্রান্ত ‍ও মৃতের সংখ্যা। বাংলাদেশে ২৭ জনের সংক্রমণের কথা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মারা গেছেন তিনজন।

বাংলাদেশে মসজিদ কিংবা জুমার নামাজ বন্ধের সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি বলে মনে করছেন শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত যে কোনো পরিস্থিতিতে নামাজ আদায় করা ফরজ। এখন প্রশ্ন হল মসজিদে নামাজ আদায় হবে কি না। সেই বিষয়ে আলোচনার সময় এখনও আসেনি। কারণ বাংলাদেশে বাজার-ঘাট সব খোলা আছে।

‘জেলখানা যদি দেখেন সেখানেও কিন্তু আসা-যাওয়া বন্ধ নেই। তাহলে এখনই মসজিদ বন্ধ করে দিতে হবে কেন?’

মাওলানা মাসঊদ বলেন, “এমন কোনো পরিস্থিতি যদি তৈরি হয়, যখন জুমা কিংবা মসজিদ বন্ধ করা লাগবে, তাহলে আলেম-ওলামারা বসে সিদ্ধান্ত নিবেন। কারণ ইসলাম তো কঠিন কোনো ধর্ম নয়, বরং উদার।”

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মিজানুর রহমানও মনে করেন, এখনই মসজিদে জামায়াত বা জুমার নামাজ বন্ধের সিদ্ধান্ত নেওয়ার মতো পরিস্থিতি ‘তৈরি হয়নি’।

তিনি বলেন, “সৌদি আরবসহ বিভিন্ন দেশে মসজিদ বন্ধ করে দেওয়ার পক্ষে-বিপক্ষে অনেক মত এসেছে।

“আমাদের আলেম-ওলামারা এখন পর্যন্ত বসে কোনো সিদ্ধান্ত নেননি। পরিস্থিতি বিবেচনায় তারা দুয়েক দিনের মধ্যে বসে এ বিষয়ে একটা সিদ্ধান্ত হয়ত নেবেন।”

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি