চলতি বছরের হজ সম্পর্কে আপনার যা জানা দরকার

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুলাই ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১২:২৯

চলতি বছরের হজ সম্পর্কে আপনার যা জানা দরকার

হজ হলো ইসলামের পাঁচটি মূল স্তম্ভের অন্যতম। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রতিটি মুসলমানদের পক্ষে জীবদ্দশায় কমপক্ষে একবার সম্পাদন করা ফরজ। তাই মুসলিমদের কাছে জীবনে একবার হলেও হজ করতে মক্বা-মদীনায় যাওয়া স্বপ্নের ব্যাপার। কিন্তু এ বছর করোনার কারণে তা আর হয়ে উঠছে না। তাই এ বছর হজ সম্পর্কে আপনার যা যা জানা দরকার, তা নিচে উল্লেখ করা হলো। 

বিশ্বব্যাপী করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে এ বছর হজ সীমিত আকারে করার ঘোষণা দেয় সৌদি আরব। সৌদি স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ গত মাসের শুরুর দিকে এ ঘোষণা দেন।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বেন্টেন বলেছিলেন, সংখ্যাকে সীমাবদ্ধ করার সিদ্ধান্তের উদ্দেশ্য ‘সবকিছুর ঊর্ধ্বে থেকে মানুষজনদের রক্ষা করা, যা মহামারি শুরুর পর থেকেই অগ্রাধিকার হয়ে দাঁড়িয়েছে।’

সৌদির হজ মন্ত্রণালয় জানিয়েছে, করোনার কারণে এ বছর কেবল সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন জাতীয়তার ব্যক্তি হজ আদায় করতে পারবে। চলতি বছর ২৮ জুলাই থেকে হজের কার্যক্রম শুরু হবে বলে আশা করা হচ্ছে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়া বলেছেন, নিরাপত্তার স্বার্থে ৬৫ বছরের বেশি বা দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছেন, এমন কাউকে হজ পালনের অনুমতি দেওয়া হবে না। পবিত্র মক্কা শহরে আসার আগে হজযাত্রীদের করোনা ভাইরাস পরীক্ষা করা হবে এবং হজ শেষে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

দেশটির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের (সিডিসি) এক বিবৃতি অনুযায়ী, এ বছর হজের সময় ইসলামের পবিত্রতম স্থান কাবাকে স্পর্শ বা চুম্বন নিষিদ্ধ করা হয়েছে। এবারের হজে কালো পাথরও স্পর্শ করা নিষিদ্ধ করা হয়েছে। তাওয়াফ ও নামাজ আদায়ের সময় একজন থেকে অন্যজনকে দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। পাথর নিক্ষেপের যে রীতি আছে, সেখানে বিশেষ ধরণের পাথর ব্যবহার করতে হবে।

জামাতে নামাজের অনুমতি দেওয়া হলেও মুসল্লিদের মাস্ক পরতে হবে ও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। হজযাত্রী ও আয়োজকদের সকলের মাস্ক পড়া বাধ্যতামূলক। এছাড়া মিনা, মুজদালিফাহ ও আরাফাতের পবিত্র স্থানগুলোতে ১৯ জুলাই রবিবার থেকে শুরু হয়ে ২ আগস্ট অবধি হজ্জের অনুমতি ছাড়া কেউ যেতে পারবেন না। হাজিরা যে তাবুর নিচে অবস্থান করেন সেখানে প্রতি ৫০ বর্গমিটারে ১০ জনের বেশি থাকা যাবে না।

মক্কার মসজিদের সকল ফ্রিজ সরিয়ে নেয়া হবে, যার যার ব্যক্তিগত পানির পাত্রে পানি নিয়ে পান করতে হবে। একই সাথে আলাদা খাবারের ব্যবস্থাও থাকবে।

সৌদি আরবের প্রায় ৯০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো বিদেশী হজযাত্রীদের হজ পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অতীতে যুদ্ধ ও মহামারীর কারণে হজ বাতিল করা হলেও ১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে আর হজ বাতিল করা হয়নি।

যদিও হজ করতে না যেতে পারায় অন্যান্য দেশের নাগরিকদের নিষিদ্ধ করায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কিন্তু বিশ্বের বেশিরভাগ দেশ, সংস্থা ও বিজ্ঞ আলেমরা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন এবং বলেছেন এটা সময়োপযোগী সিদ্ধান্ত।

এছাড়া সৌদি আরবের ঘোষণার আগেই ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সেনেগাল ও সিঙ্গাপুর করোনার উদ্বেগের কারণে তাদের নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারি করেছিল।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি