ইসলামের দৃষ্টিতে প্রেম-ভালোবাসা

ধর্ম ডেস্ক
১৫ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:০০ আপডেট: ০৯:০২

ইসলামের দৃষ্টিতে প্রেম-ভালোবাসা

ইসলামে নিষিদ্ধ এমন প্রেম বা ভালোবাসায় আবদ্ধ নেই, এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। শয়তানের ধোঁকায় পড়ে আমরা এ ধরণের নিষিদ্ধ কাজে অহরহ লিপ্ত হচ্ছি। শুধু তাই নয়, এ কাজের ফলে আমরা যিনা-ব্যাভিচারেও লিপ্ত হচ্ছি। ইসলামের এ বাণীকে অনেকে স্বীকার করতেই চান না। তারা উল্টে বলে থাকেন, প্রেম-ভালোবাসা করা ভালো কাজ। আসুন জেনে নেই আল্লাহ তালা ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ব্যাপারে কি বলেছন।

ইসলামে গাইরে-মোহরেম নারী-পুরুষের মাঝে প্রেম-ভালবাসা নিষিদ্ধ, এটি চরম গুনার কাজ।
আল্লাহ তাআলা বলেন, فَانكِحُوهُنَّ بِإِذْنِ أهْلِهِنَّ وَآتُوهُنَّ أُجُورَهُنَّ بِالْمَعْرُوفِ مُحْصَنَاتٍ غَيْرَ مُسَافِحَاتٍ وَلا مُتَّخِذَاتِ أَخْدَانٍ ) النساء

‘অতএব, তাদেরকে তাদের মালিকের অনুমতিক্রমে বিয়ে কর এবং নিয়ম অনুযায়ী তাদেরকে মোহরানা প্রদান কর এমতাবস্থায় যে, তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হবে-ব্যভিচারিণী কিংবা উপপত্নি গ্রহণকারিণী হবে না।’ (সূরা নিসা, আয়াত: ২৫)

এ আয়াতের তাফসীরে আল্লামা সূয়ূতী বলেন, مسافحات মানে প্রকাশ্যে ব্যভিচারকারিনী। আর متخذات أخدان মানে- গোপনে যাদের সাথে ব্যভিচার করা হয়। (তাফসীরে জালালাইন, পৃষ্ঠা-১৭৯)

প্রেমিক-প্রেমিকাদের মাঝে যেসব দেখা সাক্ষাত, ঘুরাফিরা সংঘটিত হয়ে থাকে সেগুলোকেও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যিনা-ব্যভিচার হিসেবে উল্লেখ করেছেন।

সহিহ মুসলিমে এসেছে-‘দুই চক্ষুর যিনা হচ্ছে- দেখা, দুই কানের যিনা হচ্ছে- শুনা, জিহ্বার যিনা হচ্ছে- কথা, হাতের যিনা হচ্ছে- ধরা, পায়ের যিনা হচ্ছে- হাঁটা, অন্তর কামনা-বাসনা করে, আর যৌনাঙ্গ সেটাকে বাস্তবায়ন করে অথবা করে না।’ (সহিহ মুসলিম-২৬৫৭)

যা কিছু মানুষকে ব্যভিচারের দিকে নিয়ে যায় কুরআনে কারীমে সে সব কর্ম থেকে দূরে থাকার আদেশ করা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, وَلا تَقْرَبُوا الزِّنَى إِنَّهُ كَانَ فَاحِشَةً وَسَاءَ سَبِيلاً ) الاسراء

‘আর ব্যভিচারের কাছেও যেয়ো না। নিশ্চয় এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ।’ (সূরা বনী ইসরাইল, আয়াত: ৩২)

এ আয়াতে আল্লাহ এ কথা বলেননি যে, ব্যভিচার করো না, বরং বলেছেন, ব্যভিচারের কাছেও যেয়ো না। অর্থাৎ যেসব কর্ম ব্যভিচারের দিকে নিয়ে যায় সেগুলোতেও লিপ্ত হয়ো না।

বেগানা নারী-পুরুষের মাঝে নির্জনবাসকে ইসলাম হারাম করেছে। হাদিসে এসেছে-
‘কোন পুরুষ যদি কোন নারীর সাথে নির্জনে একত্রিত হয়, সেখানে শয়তান থাকে তৃতীয় ব্যক্তি।’ (সুনানে তিরমিজি- ২১৬৫)

সুতরাং প্রেম-ভালবাসার নামে যুবক-যুবতীদের মাঝে যা কিছু ঘটছে, শরিয়তের ভাষায় সেগুলোও ব্যভিচারের পর্যায়ভুক্ত ও জঘন্য গুনাহর কাজ। আসুন আমরা সবাই আল্লাহর সন্তুষ্টির জন্য এসব ঘৃণিত কাজ থেকে নিজেকে বিরত রাখি।

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি