ইসলামের দৃষ্টিতে যিনাকারীকে বিবাহ করা হারাম

ধর্ম ডেস্ক
১৮ অক্টোবর ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:২২ আপডেট: ০২:২৩

ইসলামের দৃষ্টিতে যিনাকারীকে বিবাহ করা হারাম

ইসলামে যিনা করাকে জঘন্য পাপ হিসেবে বলা হয়েছে। কিন্তু শয়তানের ধোঁকায় পড়ে আমরা অহরহ এ কাজ গুলো করছি। এসব খারাপ কাজের প্রতি আমাদের মনকে শয়তান এমনভাবে বেঁধে দিয়েছে যে, আমরা আল্লাহর কাছে আমাদের এসব কৃতকর্মের জন্য ক্ষমা পর্যন্তও চাচ্ছি না। কিন্তু আমাদের উচিত আল্লাহ কাছে ক্ষমা চেয়ে এ যিনার মতো এত জঘন্য পাপ থেকে তওবা করা। যিনা অতি জঘন্য হওয়ার কারণে আল্লাহ তাআলা যিনাকারীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া হারাম করেছেন।

আল্লাহ তাআলা বলেন, ‘ব্যভিচারী কেবল ব্যভিচারিণী অথবা মুশরিক নারীকে ছাড়া বিয়ে করবে না এবং ব্যভিচারিণীকে কেবল ব্যভিচারী অথবা মুশরিক ছাড়া বিয়ে করবে না। আর মুমিনদের উপর এটা হারাম করা হয়েছে।, (সূরা আন-নূর: ৩)

তবে যিনাকারী যদি খালেসভাবে আল্লাহর কাছে ক্ষমা চেয়ে তওবা করেন, আল্লাহ তার তওবা কবুল করে নেন। আর তার গুনাহ নেকীতে পরিবর্তন করে দেন। এরপর তাকে বিয়ে করা জায়েজ করেছেন।

সূরা ফুরকানে আল্লাহ তাআলা যেনাসহ আরও কয়েকটি কবিরা গুনাহের শাস্তি উল্লেখ করার পর বলেন, ‘তবে যারা তওবা করে বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম করে, আল্লাহ তাদের গোনাহকে পুন্য দ্বারা পরিবর্তন করে দেবেন। আল্লাহ ক্ষমাশীল ও পরম দয়ালু, (সূরা ফুরকান, আয়াত: ৭০)

শাইখ মুহাম্মদ বিন ইব্রাহিমকে যিনাকারিনীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, তওবা না করা পর্যন্ত যিনাকারিনীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েয নেই। যদি কেউ যিনাকারী নারীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চায় তাহলে একটি হায়েয এর মাধ্যমে তার গর্ভাশয় খালি কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে হবে। আর যদি তার গর্ভধারণ সাব্যস্ত হয় তাহলে সন্তান প্রসবের আগে বিয়ে করা জায়েয হবে না। (আল-ফাতাওয়া আল-জামেয়া লিল মারআ আল-মুসলিমা-২/৫৮৪)

ব্রেকিংনিউজ/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি